ব্রেকিং নিউজ

রাত ১২:৪৭ ঢাকা, শুক্রবার  ২৭শে এপ্রিল ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এইচএসসির ফলাফল প্রধানমন্ত্রীকে হস্তান্তর, পাশের হার ৬৮.৯১

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ড এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ড মিলিয়ে এবার মোট পাশের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ।

আজ সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে এই ফলাফল হস্তান্তর করেছেন।

এসময় শিক্ষামন্ত্রীর সঙ্গে বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

এরপর সেখানে এক সংবাদ সম্মেলনে নুরুল ইসলাম নাহিদ জানান, উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় ১০টি শিক্ষা বোর্ডের গড় পাশের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ।

এদিকে বেলা একটায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত জানানো হবে। এই সংবাদ সম্মেলনের পরপরই সারা দেশের পরীক্ষার্থীরা ফল জানতে পারবে।

শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং নির্ধারিত পদ্ধতিতে মোবাইল ফোনেও ফল জানা যাবে। ২৪ থেকে ৩০ জুলাই ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আগের মতোই নির্ধারিত পদ্ধতিতে টেলিটক থেকে আবেদন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, গত ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হয়। এরপর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন। যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে বলে মন্ত্রনালয় সূত্র জানিয়েছে।