Press "Enter" to skip to content

এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩ শতাংশ

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

আজ গণভবনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলাফলের সার সংক্ষেপ তুলে দেন। পরে ১০ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের রেজাল্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১০টি বোর্ডের অধীনে এবার মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন।

ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পেয়েছে এবার ৪৭ হাজার ২৮৬ জন। যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৫৪ শতাংশ।

৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ, মাদ্রাসা শিক্ষাবোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ।

গত বছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ, পরীক্ষায় অংশ নিয়েছিল ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন। পাস করে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ পয়েন্ট। আর জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

আজ দুপুর সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করবেন। আর পরীক্ষাকেন্দ্রগুলোতে এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে বেলা ১টায়।

গত ১ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শেয়ার অপশন: