ব্রেকিং নিউজ

বিকাল ৫:০১ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ঋতুস্রাব চলাকালীন জরুরি খাবার

ঋতুস্রাব চলাকালীন সময়ে নারী বিভিন্ন রকম অস্বস্তিতে ভুগে থাকেন। যেমন, পেট ব্যথা, সামান্য জ্বর, মাথা ব্যথা, পায়ে যন্ত্রণা করা, খাবারে অরুচি ইত্যাদি হয়। এসময়ে সব সমস্যার একটাই পরিনতি হল, পর্যাপ্ত খাবার না খাওয়া। এতে দেখা দেয় শারীরিক নানান সমস্যা। এবিষয়ে বিস্তারিত জানাচ্ছেন চট্টগ্রাম মেমন মেটারনিটি হাসপাতালের মেডিকেল অফিসার ডা: সুমি দাস। আসুন, তার কাছ থেকে জেনে নেয়, ঋতুস্রাবের সময় কোন খাবারগুলো আপনার জন্য খুবই জরুরি।

পানি

ঋতুস্রাবের সময় অব্যাহত রক্তপাতে দেহ থেকে বের হয়ে যায় যথেষ্ট পরিমাণ পানি। খাবারে অরুচির কারণে পানি পানও ঠিকমতো হয় না। ফলে দেহে পানিশূন্যতা দেখা দেয়। এই অভাব পূরণ করতে আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। চা, কফি, বা কোমল পানীয় এর চেয়ে অনেক বেশী স্বাস্থ্যকর বিশুদ্ধ পানি। হালকা কুসুম গরম পানিও পান করতে পারেন। এতে তলপেট ব্যথাও কমে যাবে।

মাছ

বিশেষ করে সামুদ্রিক মাছে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফ্যাটি এসিড ইত্যাদি। এগুলো পিরিয়ড চলাকালীন শরীরের ক্ষয় পূরণ করে। পেট ব্যথা কমাতেও ভূমিকা রাখে। পিরিয়ডের সময় সামুদ্রিক মাছ খেতে পারলে বেশি ভালো হয়।

কলা

কলা পটাশিয়ামের ও ভিটামিনের খুব ভালো উৎস। পিরিয়ডের সময় আপনার জন্য এটি খুবই জরুরি।

লাল মাংস

শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয় পিরিয়ডের সময়ে, যা পূরণ করবে লাল মাংস। চর্বি ছাড়া লাল মাংস অবশ্যই রাখুন খাবারের তালিকায়। সঙ্গে রাখুন প্রচুর সালাদ। শরীর থাকবে সুস্থ।

বাদাম ও বীজ জাতীয় খাবার

বাদাম ভর্তি নানা রকম ভিটামিন ও মিনারেল। যা ঋতুস্রাবের সময় শরীরের জন্য ভালো। চীনা বাদাম, কাজু বাদাম, কাঠ বাদাম, পেস্তা, আখরোট ইত্যাদি খেতে পারেন।

সবুজ শাক

সবুজ শাক ও সালাদের পাতা জাতীয় খাদ্য এই মুহূর্তে আপনার সবচাইতে বেশী প্রয়োজন। এতে আছে প্রচুর আয়রন। যা শরীরের ক্ষয় পূরণে সহায়তা করবে। অবশ্যই প্রতি বেলার খাবারে রাখুন সবুজ পাতা, যেমন- বিভিন্ন ধরণের শাক ও সালাদ লিফ।

ঋতুস্রাবের সময় মেয়েদের শরীর থেকে অনেকটা রক্ত বের হয়ে যায়। অতিরিক্ত রক্তপাতে অনেকে আবার রক্তশূন্যতায় ভোগেন। কখনো প্রয়োজনীয় পুষ্টির অভাবে দুর্বল হয়ে পড়েন। মেজাজ খিটঝিটে হয়ে যায়। তবে রক্তপাত একাধারে বেশিদিন চললে বা শারীরিক অসুস্থতা বেশি অনুভব করলে অবশ্যই ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিতে হবে।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন

Leave a Reply