Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:৩২ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

খন্দকার মোশাররফ হোসেন
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন

‘উপজেলা শহর-নগরীর মধ্যে পার্থক্য থাকবে না’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘উপজেলা শহর (নন-মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের উপজেলা শহর আর নগরীর মধ্যে কোন পার্থক্য থাকবে না।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকারকে কার্যকর ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর।

তিনি আজ রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ শীর্ষক একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার দেশের পৌরসভাবিহীন উপজেলা সদরসমূহে উন্নত নাগরিক সুবিধা নিশ্চিতকরণে কাজ করছে। পৌরসভাহীন ১৮৩ উপজেলার অবকাঠামো উন্নয়ন ও নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে ১ হাজার ৩৮০ কোটি টাকা ব্যয়ে ‘উপজেলা শহর (নন-মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের কাজ চলছে।

তিনি বলেন, এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের প্রতিটি উপজেলা শহর আর নগরীর মধ্যে কোন পার্থক্য থাকবে না।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী।

বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাসের উপ-মিশন প্রধান বেইতে আইসেসার এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি ও দেশী-বিদেশী সংস্থার প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোশাররফ হোসেন বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় স্থানীয় সরকারের গুরুত্ব বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে নীতি-নির্ধারণী ও তত্ত্বাবধানমূলক কাজের সুযোগ করে দিয়েছেন। তিনি (শেখ হাসিনা) স্থানীয় সরকারের প্রতিটি স্তরে গণতান্ত্রিকভাবে নির্বাচনের ব্যবস্থা করেছেন।

মন্ত্রী বলেন, প্রতিটি উপজেলা পরিষদে একটি করে ৫০০ আসনবিশিষ্ট অডিটরিয়াম-কাম-মাল্টিপারপাস হল করা হচ্ছে। ইউনিয়ন পরিষদে ওয়ানস্টপ-সার্ভিস প্রদানে ৩ হাজার ১৫০ টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে জনকল্যাণকর করতে কার্যকর ও জবাবদিহিমূলক সরকার হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার বদ্ধপরিকর। উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে দীর্ঘমেয়াদে উন্নয়ন দৃষ্টিভঙ্গি ও ভিশন তৈরীর জন্য তিনি জনপ্রতিনিধিদের আহ্বান জানান।

পরে মন্ত্রী ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ শীর্ষক প্রকল্পের অবহিতকরণ কর্মশালার উদ্বোধন করেন।

উল্লেখ্য, ৭ দশমিক ১১ মিলিয়ন মার্কিন মার্কিন ডলার ব্যয়ে ইউএনডিপি, এসডিসি ও ড্যানিডা’র যৌথ সহযোগিতায় ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়ন করছে। প্রাথমিকভাবে জবাবদিহিমূলক উপজেলা পরিষদ, টেকসই ও গণতান্ত্রিক ইউনিয়ন পরিষদ এবং কার্যকর স্থানীয় সরকার নীতি প্রণয়ন-এ তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে পাইলটিং হিসেবে দেশে ৮ বিভাগের ৮ জেলার ১৬টি উপজেলা পরিষদ ও ২৪০ টি ইউনিয়ন পরিষদে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি ২০২২ সাল পর্যন্ত চলবে।