ব্রেকিং নিউজ

দুপুর ১:৩৪ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু
শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু

উন্নয়নের প্রধান চালিকা শক্তি ‘এসএমই’ : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদেরকে (এসএমই) উন্নয়নের লক্ষ্য অর্জনে প্রধান চালিকা শক্তি হিসেবে বর্ণনা করে বলেছেন, বাংলাদেশের শিল্পায়ন জোরদারে তাদের উদ্ভাবনী ও কৌশল ব্যবহার করা হবে।

তিনি বলেন, রফতানি লক্ষ্য অর্জন, কর্মসংস্থান সৃষ্টি, অর্থনৈতিক কার্যক্রম বহুমুখীকরণ এবং রফতানি ও বাণিজ্যে উল্লেখযোগ্য রাখাসহ পরিবর্তিত বাজার পরিস্থিতিতে দক্ষ উদ্যোক্তারা দ্রুত কার্যকর অবদান রাখতে পারে।

আজ নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু সম্মেলন হলে অনুষ্ঠিত তিন দিনব্যাপী এসএমই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

মন্ত্রী বলেন, এসএমই ক্ষুদ্র বিনিয়োগভিত্তিক, তাদের টিকে থাকা নির্ভর করে সহজেই পর্যাপ্ত বাজার সুবিধার ওপর। তবে দেশের ৭০ শতাংশ ব্যবসা এসএমই শিল্প নিয়ন্ত্রণ করে।

এসএমই দেশে ৮০ থেকে ৮৫ শতাংশ কর্মসংস্থান সুযোগ সৃষ্টি করে এবং দেশের অভ্যন্তরীণ উৎপাদনের ৩৫ ভাগই আসে এসএমই থেকে।

তিনি বলেন, পরিবেশ বান্ধব শিল্পায়নের উন্নয়ন শুরু করেছে, যাতে দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র ও মাঝারি শিল্প অর্থনৈতিক জোনের কাছাকাছি স্থানে এক জায়গায় কার্যক্রম চালাতে পারে।

আমু বলেন, উদ্যোক্তাদের কাছ থেকে মতামত নিয়ে সরকার এসএমই খাতের জন্য উন্নয়ন ও প্রবৃদ্ধি সহায়ক আইন ও বিধিবিধান অনুমোদন করতে যাচ্ছে।

মেলায় ৬০টি স্টল স্থান পেয়েছে। মেলা চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

সিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিসিসিআই’র সাবেক সভাপতি এম এ লতিফ এমপি।

মেলা সকাল ১০টা থেকে প্রতিদিন রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে।

চট্টগ্রামের জেলা প্রশাসক শামসুল আরেফিন, ভারতের উপ-হাইকমিশনার সোমনাথ হালদার, কন্সাল জেনারেল অব রাশিয়ান কনফেডারেশন ওলেগ পি, বয়কো এবং সিসিসিআই ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জামাল আহমেদ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।