Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:৩৭ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া অবরোধ আরোপের অঙ্গীকার ওবামা ও পার্কের

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিয়ুন হাই উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া ও ব্যাপক অবরোধ আরোপের অঙ্গীকার করেছেন।
উত্তর কোরিয়া বুধবার হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটানোর দাবির পর বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এ প্রেক্ষাপটে উভয় নেতা এ অবরোধ আরোপের অঙ্গীকার করলেন।
উত্তর কোরিয়া বুধবার বলেছে, তারা সফলভাবে হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে। এতে যুক্তরাষ্ট্র, জাপান এমনকি উত্তর কোরিয়ার একমাত্র মিত্র চীনসহ আন্তর্জাতিক অঙ্গনে গভীর ক্ষোভ ও উদ্বেগের সৃষ্টি হয়।
বারাক ওবামা ও পার্ক গিয়ুন হাই বৃহস্পতিবার সকালে বিষয়টি নিয়ে টেলিফোনে ২০ মিনিট কথা বলেন। পার্কের প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।
এতে বলা হয়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া ও ব্যাপক অবরোধ আরোপের বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা গুরুত্বারোপ করেন এবং বলেন, লক্ষ্য অর্জনে তিনি দক্ষিণ কোরিয়ার সঙ্গে নিবিড়ভাবে সমন্বয় করে যাবেন।
বিবৃতিতে বলা হয়, উভয় নেতা সম্মত হন, সর্বশেষ এ পরমাণু পরীক্ষার জন্যে উত্তর কোরিয়াকে যথাযথ মূল্য দিতে হবে এবং অবরোধ আরোপের জন্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে শক্তিশালী প্রস্তাব পাশের জন্যে দু’নেতা একে অপরকে নিবিড়ভাবে সহযোগিতা করে যাবেন।
এর আগে বুধবার পার্ক গিয়ুন হাই উত্তর কোরিয়ার পরীক্ষাকে জাতীয় নিরাপত্তার প্রতি বড়ো ধরণের হুমকি হিসেবে উল্লেখ করে জোরালো আন্তর্জাতিক প্রতিক্রিয়ার আহ্বান জানান।
এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক নতুন পদক্ষেপ নেয়া এবং এ বিষয়ে নতুন প্রস্তাব তৈরির কাজ অবিলম্বে শুরুর অঙ্গীকার করেছে।
উল্লেখ্য, উত্তর কোরিয়া এর আগের পরমাণু পরীক্ষার কারণে ইতোমধ্যে কয়েক স্তরের অবরোধের মধ্যে রয়েছে। বিশ্লেষকদের প্রশ্ন, নতুন শাস্তিমূলক পদক্ষেপের বাস্তব প্রভাব আসলে কতোটা হবে।