ব্রেকিং নিউজ

রাত ১২:৩৬ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আনিসুল হক
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

‘ইসি গঠন আইন প্রণয়নে প্রভাব থাকায় চিন্তা-ভাবনা করা উচিত’

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনটি চিন্তা-ভাবনা করে প্রণয়ন করা উচিত। নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনের একটা সুদূর প্রসারী প্রভাব আছে বলে তিনি মন্তব্য করেন।

আজ ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের ‘ই-প্রকিউরমেন্ট’ বিষয়ক এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

‘অধস্তন আদালত ব্যবস্থাপনা শক্তিশালীকরণে আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. শেখ গোলাম মাহবুব এর সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তব্য রাখেন।

আনিসুল হক আরো বলেন, বিশ্ব দরবারে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। আমাদের বিচার বিভাগকে অবশ্যই বিশ্ব মানের হতে হবে। আমাদের বিচারকগণ যাতে পৃথিবীর উন্নত বিচার ব্যবস্থা থেকে কখনই পিছিয়ে না থাকেন কিংবা কখনই হীনমন্যতায় না ভোগেন সে কারণে বর্তমান সরকার তাঁদের প্রশিক্ষণের উপর জোর দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রশিক্ষণ একটি চলমান প্রক্রিয়া এবং বর্তমান সরকারের আমলে বিচার বিভাগের প্রত্যেক বিচারক কোন না কোন প্রশিক্ষণ পাবেন।

তিনি বলেন, বর্তমান সরকার বিচার বিভাগের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি এর পারিপার্শ্বিক দিকগুলো উপলব্ধি করছে। শেখ হাসিনার সরকার বিশ্বাস করে বিচার বিভাগের স্বাধীনতার জন্য সবচেয়ে বেশী যেটা প্রয়োজন সেটা হচ্ছে বিজ্ঞ বিচারকদের আর্থিক স্বাধীনতা। সেজন্যই তাঁদের বেতন-ভাতা ব্যাপক হারে বাড়ানো হয়েছে।

তিনি বলেন, বিচারকদের ক্যাপাসিটি বিল্ডিং শেখ হাসিনা সরকারের আমলেই শুরু হয়েছে। বিচার বিভাগে বিভিন্নভাবে উন্নয়ন হচ্ছে। বিচারকরা বিচার বিভাগে তাদের অবদানের মাধ্যমে সেইসব উন্নয়নের অংশীদার হবেন বলে তিনি মন্তব্য করেন।