ব্রেকিং নিউজ

সকাল ৭:৪১ ঢাকা, সোমবার  ১৬ই জুলাই ২০১৮ ইং

মির্জা ফখরুল ইসলাম
মির্জা ফখরুল ইসলাম

ইসিকে ২০ দফা প্রস্তাব দিয়েছে বিএনপি

আগামী নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের আয়োজিত সংলাপে অংশ নিয়ে ২০ দফা প্রস্তাব করেছে বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১৬ সদস্যর একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের আয়োজিত সংলাপে অংশ গ্রহণ করেন।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে রবিবার সকাল ১১টা থেকে দুইটা পর্যন্ত তিনঘণ্টা এই সংলাপ চলে। এ সময়ে চারজন নির্বাচন কমিশনার ছাড়া ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংলাপ শেষে মির্জা ফখরুল ইসলাম বলেন, নির্বাচন কমিশনের সংলাপে আমরা ২০ দফা প্রস্তাব উপস্থাপন করেছি। বর্তমান যে রাজনৈতিক পরিস্থিতি, সরকারের প্রচণ্ড অগণতান্ত্রিক আচরণে খুব বেশি আশাবাদী হওয়ার কিছু নেই। তবে উনাদের কথায় কিছুটা আশাবাদী। সংলাপে বিএনপির দেয়া প্রস্তাবে কি রয়েছে, তা জানতে চাইলে বলেন, নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন। নির্বাচনের আগে সংসদ ভেঙে দিয়ে সহায়ক সরকার গঠন। সব দলের নির্বাচনী প্রচারণার জন্য এখন থেকেই সমান সুযোগ তৈরি। সরকারের সঙ্গে রাজনৈতিক দলের কার্যকর সংলাপের আয়োজন। নির্বাচনে ইভিএম ব্যবহার না করা। রাজনৈতিক দলের নেতাকর্মীদের নামে দেয়া মামলা প্রত্যাহার ও মুক্তি দেয়াসহ ২০ দফা দাবি রয়েছে আমাদের প্রস্তাবে।

অন্যদিকে সকালে সংলাপের শুরুতেই সিইসি বলেন, বিএনপির সংলাপের দিকে পুরো জাতি তাকিয়ে আছে। এই দলটি তিন দফা রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। বহুদলীয় গণতন্ত্রের সূত্রপাত করেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। দেশের উন্নয়নে বিএনপির ভূমিকা অনেক।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে পরামর্শ নিতে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার মধ্য দিয়ে শুরু হয় নির্বাচন কমিশন সংলাপ।