Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:৫৯ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

নজিবুর রহমান
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ফাইল ফটো

ইসিআর মেশিন ব্যবহার করুন, ব্যবসায়ীদের প্রতি এনবিআর চেয়ারম্যান

ব্যবসায়ীদের হিসাবরক্ষণ আধুনিকায়ণ করার পাশাপাশি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন ব্যবহার করার আহ্বান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। একইসাথে তিনি ব্যবসায়ীদের রাষ্ট্রের প্রতি দায়িত্ববোধ থেকে ভ্যাট সংগ্রহ করে সঠিকভাবে কোষাগারে জমা দেয়ার আহবান জানান।

তিনি বলেন, ‘করদাতাকে আর এনবিআরের কাছে যেতে হবে না, এনবিআরই করদাতার দোরগোড়ায় পৌঁছে যাবে এই লক্ষ্যে কাজ করছি। আপনাদের হিসাব রক্ষণ ব্যবস্থাকে আধুনিক করবেন। ইসিআর ব্যবহার করবেন। যে কোন সমস্যার জন্য এনবিআরের অনলাইন সেবা গ্রহণ করুণ। আমরা আপনাদের সঙ্গে আছি, সেবা দিয়ে যাবে। রাজস্ব আয়ের গতিশীলতা অক্ষুন্ন রাখতে আমরা একত্রে কাজ করবো।’

জাতীয় ভ্যাট সপ্তাহ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা শপিংমল সরেজমিনে পরিদর্শন এবং ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় সভায় অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট সপ্তাহ মূলত এনবিআরের পক্ষ থেকে সেবা সপ্তাহ। আমরা সেবা দেয়ার জন্য এখানে একত্রিত হয়েছি। চলমান ভ্যাট সপ্তাহে আমরা ব্যবসায়ীদের নতুন ভ্যাট আইন সম্পর্কে ধারণা দিয়েছি।

দেশে প্রথমবারের মত ভ্যাট সপ্তাহ পালন করা হচ্ছে। আজ ভ্যাট সপ্তাহের শেষ দিন। গত ৯ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ শুরু হয়।

ব্যবাসায়ী-রাজস্ব কর্মকর্তাদের মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে নিয়ে প্রথমবারের মত আয়োজন করা এই ভ্যাট সপ্তাহ সফল হয়েছে দাবি করে নজিবুর রহমান বলেন, এই একটি সপ্তাহ ছিল অংশীদারিত্বের সপ্তাহ। দেশের উন্নয়নে আমরা একত্রিত হয়ে কাজ করতে পারি, তার প্রমাণ পেয়েছি।

তিনি বলেন, আমরা মিলিনিয়াম ডেভলপমেন্ট গোলের পর টেকসই উন্নয়নের জন্য কাজ করছি। এজন্য ব্যবসায়ী ও সিভিল সোসাইটিকে নিয়ে আমরা একত্রে কাজ করবো। আমরা সকল বাঁধা অতিক্রম করে এগিয়ে যাবো। ঠিক যেভাবে জাতির জনকের নেতৃত্বে এই দেশ ১৯৭১ সালে স্বাধীন হয়েছিল।

বসুন্ধরা সিটি শপিং মলের ২ হাজার ৪শ ব্যবসায়ীদের পক্ষ থেকে দোকান মালিক সমিতির সভাপতি এম এ হান্নান আজাদ বলেন, আমাদের এখানে সব ব্যবসায়ীর অবস্থা এক নয়। এখানে অনেক ছোট ছোট ব্যবসায়ী আছে। এদের দিকে এনবিআরের পক্ষ থেকে বিশষ নজর দিতে হবে।

তিনি বলেন, আমাদের বাজারে বছরে দুই ঈদে ভাল বিক্রি হয়, যা দিয়ে পুরো বছর ছোট ব্যবসায়ীরা কোনমতে চলে। আমরা সবাইকে ইসিআর মেশিন বসানো নির্দেশ দিয়েছি। কিন্তু তারা কিছুটা সময় চেয়েছে। আশা করি কিছুদিনের মধ্য সবাই ইসিআর ব্যবহার করবে।

এ সময় ব্যবসায়ী নেতা কে এম জহিরুল ইসলাম ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন বিনামূল্যে দেওয়ার জন্য এনবিআরের কাছে দাবি জানান। তবে এনবিআর সদস্য (ভ্যাট) রেজাইল হাসান বলেন, শিগগিরই ব্যবসায়ীদের ইসিআর মেশিন স্বল্পমূল্যে দেওয়া হবে। আপনাদের একটি বিষয় মনে রাখতে হবে, ভ্যাট কিন্তু লাভের অংশ নয়। ভ্যাট দেবে ক্রেতারা।

মতবিনিময় সভাশেষে এনবিআর চেয়ারম্যান বসুন্ধরা শপিং মলের বিভিন্ন শোরুম ও দোকান পরিদর্শন করেন।

বসুন্ধরা সিটি শপিং মলের ব্যবসায়ী মালিক সমিতি এম এ হান্নান আজাদের সভাপতিত্বে। মতবিনিময় সভায় এনবিআর সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন এবং সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) সুলতান মো. ইকবাল প্রমুখ বক্তব্য রাখেন।