ব্রেকিং নিউজ

সকাল ৭:১২ ঢাকা, শুক্রবার  ২৫শে মে ২০১৮ ইং

রাশিয়া

ইরান বিরোধী নিন্দা প্রস্তাবে ভেটো দেবে রাশিয়া

ইয়েমেনের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার বিষয়ে এবং দেশটির বিরুদ্ধে আরোপিত অস্ত্র অবরোধ লঙ্ঘনের অভিযোগে কিছু পশ্চিমা দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান বিরোধী যে নিন্দা প্রস্তাব আনার পরিকল্পনা করছে তাতে ভেটো দেবে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া এ কথা জানিয়েছেন।

বুধবার নিরাপত্তা পরিষদে বৈঠকের সময় নেবেনজিয়া বলেন, ইরানের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনার পরিবর্তে জাতিসংঘের উচিত ইয়েমেনের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে মনোযোগী হওয়া।

তিনি বলেন, “কোনোভাবেই আমরা এ ধরনের প্রস্তাবের প্রতি সমর্থন দেব না। ইয়েমেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য নিরাপত্তা পরিষদের একটি স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল প্রস্তাব পাসের পরিকল্পনা করছে। প্রস্তাবে ইরানকে জড়িয়ে কোনো ভোটাভুটি মেনে নেয়া হবে না।”

গত সপ্তাহে ব্রিটেনের পক্ষ থেকে একটি খসড়া প্রস্তাব পেশ করা হয়েছে যেখানে ইয়েমেনের ওপর আরো এক বছর নিষেধাজ্ঞা বহাল রাখার পাশাপাশি ইরানের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনার কথা বলা হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আগামী সপ্তাহে খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি করতে পারে বলে মনে করা হচ্ছে।

খসড়া প্রস্তাবে ২০১৫ সালে ইয়েমেনের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য ইরানকে অভিযুক্ত করা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ বাহিনীর কাছে যেকোনো ধরনের স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য ভারী সামরিক সরঞ্জাম সরবরাহ বা বিক্রি বন্ধে ইরান ব্যর্থ হয়েছে বলে খসড়া প্রস্তাবে অভিযোগ করা হয়েছে। ব্রিটেনের মাধ্যমে উত্থাপিত খসড়া প্রস্তাবের প্রতি ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র সমর্থন জানিয়েছে। প্রস্তাবে ইয়েমেনে ইরানের ভূমিকা-সংক্রান্ত জাতিসংঘ যে প্রতিবেদন প্রকাশ করেছে এর জবাবে তেহরানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।