ব্রেকিং নিউজ

সকাল ৭:২৩ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ইরানি দূতাবাসে সৌদির বিমান হামলা!

ইয়েমেনের রাজধানী সানায় সৌদি জোটের গুচ্ছ বোমা হামলার সময় ‘ইচ্ছাকৃতভাবে’ ইরানি দূতাবাসে বোমা ফেলা হয়েছে বলে অভি অভিযোগ করেছে ইরান। তেহরানের পক্ষ থেকে দাবি করা হয় এই হামলায় দূতাবাসের কয়েকজন কর্মী আহত হয়েছে।
এদিকে ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে ইয়েমেন সরকারের বরাত দিয়ে জানানো হয়, ইরানি দূতাবাসের উপর সৌদি বিমান হামলা চালিয়েছে।
ইরান অ্যাম্বেসি এই হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, সৌদির এই কার্যক্রম কূটনৈতিক আচরণ বহির্ভূত। আন্তর্জাতিক কূটনৈতিক আইনকে ভঙ্গ করা হয়েছে বলেও জানায় তেহরান।
এর আগে ইয়েমেনের রাজধানী সানায় সৌদি জোটের গুচ্ছ বোমা হামলায় অন্তত পাঁচ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম। বুধবার থেকে রাজধানীসহ বিভিন্ন জায়গায় হাউথিদের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা জোরদার করেছে সৌদি নেতৃত্বাধীন জোট।
হামলায় ইয়েমেনের একটি অন্ধ সহায়তা কেন্দ্র ও প্রশাসনিক ভবন বিধ্বস্ত হয় বলে জানায় গণমাধ্যম। সৌদি আরবে শিয়া নেতা নিমরের শিরচ্ছেদকে কেন্দ্র করে তেহরান-রিয়াদে চলমান উত্তেজনার মধ্যে এই হামলা বাড়ানোর ঘটনা ঘটলো।
এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইয়েমেনের অন্ধ সংগঠনসহ স্থানীয়রা। হাউথি বিদ্রোহীদের দমনের নামে আবাসিক এলাকা ও স্কুল কলেজে সৌদি জোটের হামলাকে জঘন্য অপরাধ বলে অভিহিত করে তারা। ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় এপর্যন্ত সাড়ে ছয় হাজারের বেশি মানুষ নিহত হয়েছে যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক।