ব্রেকিং নিউজ

দুপুর ১২:৪৫ ঢাকা, শুক্রবার  ২০শে এপ্রিল ২০১৮ ইং

ইবোলা সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে শাহজালাল বিমান বন্দরে বিশেষ সতর্কাবস্থা জারি থাকবে

শীর্ষ মিডিয়া ৮ অক্টোবর ঃ   হজ শেষে দেশে ফিরে আসার প্রাক্কালে মার্স করোনা ভাইরাস এবং ইবোলা সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে অতিরিক্ত সতর্কতা জারি থাকবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

এবছর যে প্রায় এক লক্ষ মানুষ এ দেশ থেকে সৌদি আরবে হজ পালন করতে গেছেন,  তাদের আজ ৮  অক্টোবর থেকে দেশে ফিরে আসা শুরু করবেন বলে কথা রয়েছে।

সরকারের রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের মতে, যেহেতু পশ্চিম আফ্রিকা থেকে এবার হজে যাওয়ার ওপর বিধিনিষেধ ছিল, তাই হজ যাত্রীদের মাধ্যমে হাজীদের মধ্যে ইবোলা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা কম।  আমাদের দেশে প্রবেশের জন্যে মোট ২৫টি পয়েন্ট আছে।  এই ২৫টি পয়েন্টেই স্বাস্থ্য কর্মকর্তাদের টিম কাজ করছে।  তার মধ্যে ঢাকায় হযরত শাহজালাল বিমান বন্দরে বিশেষ সতর্কাবস্থা গ্রহণ করা হয়েছে। কারণ হজ শেষে এই বিমানবন্দর দিয়েই বেশিরভাগ হাজী দেশে ফিরবেন।  এয়ারপোর্টে তাদের জন্যে আলাদা ডেস্কের ব্যবস্থা করা হয়েছে। কারো ব্যাপারে রিপোর্ট পাওয়া গেলে তাকে ওই হেলথ ডেস্কে পরীক্ষা করা হয়।

বিধি নিষেধের কারণে পশ্চিম আফ্রিকার দেশগুলো থেকে যেহেতু এবার কেউ হজ করতে যায়নি তাই হাজীদের মধ্যে ইবোলা সংক্রমণের আশঙ্কা খুব কম।  তবে পশ্চিম আফ্রিকা থেকে যারা বাংলাদেশে আসছেন তাদের নাম ও ফ্লাইট নম্বর এয়ারলাইন্স এসোসিয়েশন থেকে বাংলাদেশের কর্তৃপক্ষকে অগ্রিম জানিয়ে দেওয়া হচ্ছে।  তখন ওই ফ্লাইটের ওই যাত্রীকে ফলো করা হয়।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফ এবিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করছে।