Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:৪৬ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

ইন্দোনেশিয়ায় ভূমিধস : মৃত ৩২, নিখোঁজ ৭৬

ইন্দোনেশিয়ায় এক ভূমিধসে ৩২ জনের মৃত্যু হয়েছে এবং ৭৬ জন লোক নিখোঁজ রয়েছে। ভূমিধসের কারণে রাস্তায় জমা আবর্জনা সরাতে বুলডোজার ও এক্সকাভেটর মোতায়েন করা হয়েছে। উদ্ধারকর্মীরা নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে তল্লাশি চালাচ্ছেন। শুক্রবার রাতে প্রবল বৃষ্টিপাতের কারণে জাভার মধ্যাঞ্চলীয় জেমব্লুং গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থারর মুখপাত্র সুতপো পুরণো নুগ্রোহহা এক এমএমএস-এ বলেন, ‘উদ্ধারকর্মীরা ৩২টি লাশ উদ্ধার করেছে এবং এখনো ভূমিধসে চাপা পড়া আরো ৭৬ জনের সন্ধান করছেন।’
উদ্ধার কর্মীরা কোদাল দিয়ে এবং খালি হাতে মরিয়া হয়ে কাদামাটি সরিয়ে কেউ বেঁচে থাকলে তাকে উদ্ধার করে বাঁচানোর চেষ্টা করে যাচ্ছেন।
সামরিক কর্মকর্তা এদি রাহমাতুল্লাহ সাংবাদিকদের বলেন, ‘আমরা কাদা মাটির নিচে চাপা পড়াদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করছি। এটি একটি বড় চ্যালেঞ্জ। কারণ আমরা ম্যানুয়াল হাতিয়ার দিয়ে কাজ করছি এবং এলাকাটি খুবই কাদা ভরা।
প্রাদেশিক তল্লাশি ও উদ্ধার সংস্থার প্রধান অগাস হারিয়োনো বলেন, ওই এলাকার মাটি এখনো স্থিতিশীল না হওয়ায় উদ্ধার প্রচেষ্টা খুবই ধীর গতিতে চলছে।
তিনি বলেন, এলাকাটি পাহাড় ঘেরা উপত্যকা এবং মাটি খুবই নরম ও কাদাময়। ফলে আরো ভূমিধস এড়াতে আমাদের খুবই সতর্কতার সঙ্গে খনন কার্যক্রম চালাতে হচ্ছে।
তিনি বলেন, লাশ সনাক্ত করতে স্পিফার ডগস মোতায়েন করা হয়েছে। এ মুহূর্তে কাউকে জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ। পুলিশ সেনা সদস্য ও স্বেচ্ছাসেবক মিলিয়ে দুই হাজারের বেশি উদ্ধারকর্মী উদ্ধার অভিযান চালাচ্ছেন।