ব্রেকিং নিউজ

রাত ৩:৩০ ঢাকা, বুধবার  ১৫ই আগস্ট ২০১৮ ইং

প্রেসিডেন্ট জোকো ভিদোদো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ভিদোদো দু’দিনের সরকারি সফরে আজ ঢাকা পৌঁছলে তাঁকে বাংলাদেশের পক্ষ থেকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

ইন্দোনেশিয়ার নেতা হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে ভিভিআইপিদের জন্য রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার অংশ হিসেবে তাঁকে ২১ দফা গান সেলুট প্রদানের মাধ্যমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, তাঁর পত্নী রাশিদা খানম ও কেবিনেট মন্ত্রীদের সঙ্গে নিয়ে তাঁকে স্বাগত জানান।

ঢাকায় অবতরণের পর ইন্দোনেশিয়ার একটি বিশেষ বিমান থেকে নেমে এলে দুটি শিশু ফুলের তোড়া দিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে অভিনন্দন জানান। এ সময় তাঁর সঙ্গে ছিলেন ফার্স্ট লেডি ইরিয়ানা জোকো ভিদোদো ও তার সফরসঙ্গীদলের সদস্যবৃন্দ। বিমানটি বিকেল ৪টা ২০ মিনিটে এ বিমানবন্দরে অবতরণ করে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে স্বাগত জানানোর সময় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে ছিলেন।

এ সময় অন্যান্যের মধ্যে কেবিনেট সচিব, কূটনৈতিক কোরের ডিন, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পররাষ্ট্র সচিব এবং রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব উপস্থিত ছিলেন।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ভিদোদোকে একটি অস্থায়ী মঞ্চে নিয়ে আসেন। এ সময় সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি যৌথ কন্টিনজেন্ট তাঁকে গার্ড অব অনার প্রদর্শন করে।

আনুষ্ঠানিকতা শেষে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হোটেল সোনারগাঁও-এর উদ্দেশ্যে বিমানবন্দর ত্যাগ করেন। বাংলাদেশ সফরকালে এখানেই তাঁর অবস্থান করার কথা।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ভিদোদো সন্ধ্য ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়ে বাংলাদেশে তাঁর সরকারি সফর শুরু করেন। তিনি আগামীকাল সকাল সাড়ে ৮টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে ১০৭১ সালে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতিযাদুঘর পরিদর্শন করবেন এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ভিদোদো মিয়ানমার থেকে জীবন বাঁচাতে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেখতে কক্সবাজারে যাবেন। মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানের মুখে গত ২৫ আগস্টের পর থেকে লাখ লাখ রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বাংলাদেশে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের দু’দিনের সরকারি সফর শেষে আগামী সোমবার সকাল ৯টায় ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।