ব্রেকিং নিউজ

রাত ১১:৫৮ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

শহীদুল হক
বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক

ইন্টারপোলের সম্মেলনে আইজিপি’র অংশ গ্রহণ

চীনে ইন্টারপোলের সম্মেলনে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক পাঁচ সদস্যে অংশ গ্রহণ করেছেন। ‘টেকিং এ স্ট্যান্স অন গ্লোবাল সিকিউরিটি’ এই প্রতিপাদ্য নিয়ে আজ চীনের রাজধানী বেইজিংয়ে ইন্টারপোলের চার দিনব্যাপী ৮৬তম বার্ষিক সাধারণ সভা শুরু হয়েছে।

বাংলাদেশ পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

চীনের প্রেসিডেন্ট শি জেন পেং বেইজিংয়ের চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে এই সম্মেলনের উদ্বোধন করেন।

উদ্বোধনী ভাষণে চীনের প্রেসিডেন্ট সন্ত্রাসবাদ, সাইবার অপরাধ, মানিলন্ডারিং, সন্ত্রাসী অর্থায়নসহ অন্যান্য বৈশ্বিক অপরাধ মোকাবেলায় সদস্য দেশসমূহের মধ্যে সহযোগিতা বাড়ানো, উন্নত প্রযুক্তি সম্প্রসারণ, পারস্পরিক তথ্য ও অভিজ্ঞতা বিনিময় এবং পুলিশ সদস্যদের উন্নত প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী জ্যু শিং কুন, জননিরাপত্তা বিষয়ক ভাইস মিনিস্টার ও ইন্টারপোল প্রেসিডেন্ট মেং হঙ ওয়ে, ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল ইয়র্গেন স্টক, ইন্টারপোল সদস্যভুক্ত ১৫৮টি দেশের পুলিশ প্রধান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং ইন্টারপোলের সহযোগী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্মেলনে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি এ অধিবেশনে সন্ত্রাসবাদ ও জঙ্গি তৎপরতা দমনে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্য ও অভিজ্ঞতা তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করবেন।

তিনি কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে অপরাধ দমনে সামাজিক নিরাপত্তা বলয় সৃষ্টির বিষয়েও আলোচনা করবেন।

সম্মেলন চলাকালে বাংলাদেশ প্রতিনিধি দল চীন, মালয়েশিয়া, ওমান, ইন্টারপোলসহ বিভিন্ন দেশ ও সংস্থার সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন।

সম্মেলনে বিভিন্ন দেশের বিশেষজ্ঞ কর্মকর্তারা সন্ত্রাসবাদ, জঙ্গি অর্থায়ন, মানিলন্ডারিং, সাইবার অপরাধসহ অন্যান্য বিষয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

উল্লেখ্য, প্রতিবছর ইন্টারপোলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেখানে সদস্য রাষ্ট্রসমূহের পুলিশ প্রধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। এ সম্মেলনেই ইন্টারপোলের আগামী এক বছরের কর্ম পরিকল্পনা গৃহীত হয়।