ব্রেকিং নিউজ

সকাল ৯:৪৩ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ইন্টারনেট সুবিধা লাভ সকলের অধিকার : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সভ্যতার অগ্রগতির সুফল ভোগ করতে ইন্টারনেট সুবিধা লাভ সকলের অধিকার।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু মঙ্গলবার ব্রাজিলের জোয়াও পেসোয়ায় অনুষ্ঠিত ইন্টারনেট গভর্নেন্স ফোরামের চার দিনব্যাপী দশম বার্ষিকী সভায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন। মঙ্গলবার এই সভা শুরু হয়।
ইউএন অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক সহকারি সেক্রেটারি জেনারেল লেনিন মোন্টিয়েল, ব্রাজিলের যোগাযোগ মন্ত্রী এ্যান্দ্রো ফিজুয়েরেডো এবং ব্রাজিলের পরাইবা স্ট্যাটের গভর্নর রিকার্ডো চৌটিনহো যৌথভাবে সম্মেলনের উদ্বোধন করেন।
তথ্যমন্ত্রী উন্নয়নের জন্য আইসিটি ব্যবহারে বাংলাদেশকে একটি দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করে বলেন, যথাযথভাবে ব্যবহার করা গেলে ইন্টারনেট পৃথিবীর অর্থনৈতিক মানচিত্র পাল্টে দিতে পারে।
বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সভ্যতাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইন্টারনেটকে একটি শক্তিশালী ও কর্মক্ষম যন্ত্র হিসেবে উল্লেখ করে বলেন, এ জন্য বর্তমান বিশ্বে সর্বোচ্চ উদ্বেগের মধ্যে এই যন্ত্র একটি।
ইউরোপীয় ব্রডকাস্টিং ইউনিয়নের (ইবিইউ) সভাপতি জিন পল ফিলিপট, আজারবাইজানের আইসিটি মন্ত্রী আলী আব্বাসো, ইন্দোনেশিয়ার বিজ্ঞান ও আইসিটি প্রতিমন্ত্রী বামবাং হেরু জাজনো, যুক্তরাষ্ট্রের সহকারি বাণিজ্যমন্ত্রী লরেন্স ই স্ট্রিকলিং এবং তুরস্কের আইসিটি কর্তৃপক্ষের চেয়ারম্যান ওমর ফাতিহ সায়ান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।
উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং ইন্টারনেট নীতি বিশেষজ্ঞসহ বিভিন্ন দেশের প্রায় পাঁচ হাজারের বেশি প্রতিনিধি সম্মেলনে যোগ দেন। সম্মেলনে টেকসইট উন্নয়ন বিষয়ক এজেন্ডা ২০৩০ বাস্তবায়নের জন্য ইন্টারনেটের গুরুত্বপূর্ণ ভূমিকাসহ ভবিষ্যৎ ইন্টারনেট গভর্নেন্স নিয়ে আলোচনা করা হয়।
বাংলাদেশ বেতার ও যোগাযোগ বিষয়ক (বিএনএনআরসি) এনজিও নেটওয়াকর্কের মুখ্য নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন।