ব্রেকিং নিউজ

রাত ১২:০৮ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

অ্যাডভোকেট আনিসুল হক
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, ফাইল ফটো

ইনশাআল্লাহ, ‘বিচারকদের শৃঙ্খলা বিধিমালা আগামী সপ্তাহে চূড়ান্ত’

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, অধস্তন আদালতের বিচারকদের আচরণ ও শৃঙ্খলা বিধিমালা নিয়ে আলোচনার যথেষ্ট অগ্রগতি হয়েছে এবং আমরা এই শৃঙ্খলা বিধিমালার গেজেট করার খুব কাছাকাছি চলে এসেছি।

আজ বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ সুপ্রিম কোর্টে অধস্তন আদালতের বিচারকদের আচরণ ও শৃঙ্খলা বিধিমালা নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সাথে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন আইন মন্ত্রী।

আনিসুল হক বলেন, এসব ব্যাপার নিয়ে একটু খুঁটিনাটি বুঝার প্রয়োজন ছিল এবং যেসব ব্যাপার নিয়ে দ্বিমত ছিল, সেগুলো অনেকাংশে দূর হয়েছে। ‘আগামী সপ্তাহে এই বিধিমালা চূড়ান্ত হবে কিনা’- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ইনশাআল্লাহ।’ অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল খুব তাড়াতাড়ি পুনর্গঠন করা প্রয়োজন। সেটা ভেবেই আমরা পুনর্গঠন করার চেষ্টা করছি।

চৌধুরী মইনুদ্দিনকে যুক্তরাজ্য থেকে ফিরিয়ে আনতে নতুন করে উদ্যোগ নেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা আগেই উদ্যোগ নিয়ে রেখেছি এবং এই উদ্যোগ থেকে সরকার কখনোই সরে আসেনি। তাকে ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য যেসব প্রক্রিয়া দরকার আমরা তা চালিয়ে যাচ্ছি। এখন সিদ্ধান্ত ব্রিটিশ সরকারের উপর নির্ভর করছে।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তাকে ফিরিয়ে আনার ব্যাপারে ইন্টারপোলের সাথে যেসব আলাপ-আলোচনা হচ্ছে এবং সরকার যেসব প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে, সে গুলোর যখন ফল হবে তখন আপনারা তা জানতে পারবেন।’