ব্রেকিং নিউজ

দুপুর ১:৪৮ ঢাকা, রবিবার  ২৭শে মে ২০১৮ ইং

ইতিহাস ও জন্মদিন নিয়ে প্রতারণার জন্য বেগম জিয়ার বিচার হওয়া উচিত : তথ্যমন্ত্রী

শীর্ষ মিডিয়া  ২৮ সেপ্টেম্বর :  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্বাধীনতার ইতিহাস, প্রথম রাষ্ট্রপতি ও নিজ জন্মতারিখ নিয়ে প্রতারণার দায়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে দন্ডবিধির ৪২০ ধারায় বিচারের আওতায় আনার বিষয়টি বিবেচনার পরামর্শ দিয়েছেন।
আজ বাসস’র সাথে আলাপকালে একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ-এর শীর্ষ এ নেতা বলেন, ‘বেগম জিয়া ও তার দল রাজনীতিতে টিকে থাকার জন্য ১৯৭১ সালের স্বাধীনতার ঘোষণা, প্রথম রাষ্ট্রপতি এবং ন্যক্কারজনক ভুয়া জন্মদিন উদযাপন এ তিন বিষয়ে মিথ্যাচারের ডালপালা ছড়াচ্ছে।’
তিনি বলেন, ‘এসব প্রচারণা জঘন্য প্রতারণার শামিল এবং বেগম জিয়াকে দন্ডবিধির ৪২০ ধারায় বিচারের আওতায় আনার বিষয়টি বিবেচনা করা উচিত।’
তথ্যমন্ত্রী আরো বলেন, এই তিন মিথ্যে প্রচারণা চালিয়ে তারা খুব কৌশলে বাংলাদেশের মৌল ভিত্তির সঙ্গে তামাশা এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর হত্যাকান্ড উদযাপন করছে।
মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকান্ডের সুবিধাভোগী হিসেবে বিএনপির প্রতিষ্ঠাতা জেনারেল জিয়াউর রহমানের রাজনীতিতে অভিষেকের পর তার দল প্রথম যে প্রচারণাটি শুরু করে তা হল,‘তিনিই স্বাধীনতার ঘোষক’।
মন্ত্রী বলেন, পরবর্তীকালে এই দম্পতির পলাতক বড় ছেলে তারেক রহমান লন্ডনে বসে অদ্ভূত এক দাবি করে বসেন। তিনি বলেন, তার পিতাই ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি।
ওই দাবি নাকচ করে ইনু ১৯৭১ সালের ১৭ এপিল মুজিবনগর সরকার নামে বহুল পরিচিত বাংলাদেশের প্রথম সরকারের ঘোষণাপত্রের প্রসঙ্গ তুলে ধরেন যা অবিচ্ছেদ্য অংশ হিসেবে সংবিধানে অন্তর্ভূক্ত রয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মানুষের আত্মনিয়ন্ত্রণের ন্যায্য অধিকার অর্জনের লক্ষ্যে যথাযথভাবে ১৯৭১ সালের ২৬ মার্চ ঢাকায় স্বাধীনতা ঘোষণা করেন।
এ ছাড়া ঘোষণাপত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং তাঁর অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব দেয়া হয়।
ইনু বলেন, কেউই মুজিবনগর সরকারের বৈধতা অস্বীকার করতে পারবে না, কারণ এটি ১৯৭০ সালের নির্বাচনে তৎকালীন পাকিস্তান জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের দ্বারা গঠিত হয়েছিল। সুত্র ঃ বাসস