ব্রেকিং নিউজ

সকাল ১১:১১ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ইউক্রেনে অস্ত্র বিরতির আহবান জাতিসংঘ মহাসচিবের

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রণাঙ্গনবর্তী দেবালৎসেভা শহর থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার সুযোগ করে দিতে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন বুধবার সেখানে সাময়িক অস্ত্র বিরতির আহবান জানিয়েছেন।
বান বলেন, কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ দেবালৎসেভা শহরে বেসামরিক লোকজন আটকা পড়ায় তিনি বিশেষভাবে উদ্বিগ্ন। শহরটির রেলওয়ে জংশন বিদ্রোহী নিয়ন্ত্রিত দু’টি নগরীর মধ্যে যোগাযোগ স্থাপন করেছে।
এক বিবৃতিতে তিনি বলেন, ‘বিদ্রোহীরা তাদের অভিযান অব্যাহত রাখায় প্রতিদিনই সেখানে মানুষ মারা যাচ্ছে।’
দেবালৎসেভায় সাময়িক অস্ত্র বিরতির জন্য ইউরোপীয় ওএসসিই পর্যবেক্ষকদের প্রস্তাবের প্রতি তিনি সমর্থন জানান। শহরটিতে এক সপ্তাহ ধরে প্রচন্ড যুদ্ধ চলছে।
সাম্প্রতিক সময়ে অবরুদ্ধ এ শহর থেকে হাজার হাজার লোক পালিয়ে গেছে এবং অনেকে সেখানে আটকা পড়েছে। শহরটিতে আটকা পড়া নাগরিকদের পানি ও বিদ্যুৎবিহীন অবস্থায় দুর্বিসহ জীবন কাটাতে হচ্ছে।
বান ঘন বসতিপূর্ণ বিভিন্ন এলাকা থেকে বিদ্রোহী ও ইউক্রেন বাহিনীকে অবিলম্বে সরিয়ে নেয়ার আহবান জানিয়েছেন।
ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধে প্রায় ৫ হাজার ৩শ’ নিহত হয়েছে এবং ১০ লাখেরও বেশী লোক তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে। উল্লেখ্য, ১৯৯০’র দশকে বলকান যুদ্ধের পর ইউরোপে এটিকে সবচেয়ে বড় মানবিক সংকট হিসেবে দেখা হচ্ছে।