ব্রেকিং নিউজ

সকাল ১১:৩৬ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে একটি বৈঠকের পর বারাক ওবামা বলছেন, ব্রিটেন যদি ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যায়, তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় ধরণের বাণিজ্য চুক্তিতে দেশটি শেষের কাতারে চলে যাবে।

ইইউ ছাড়লে উন্নতি-ক্ষমতা দুটোই হারাবে ব্রিটেন: ওবামা

ব্রিটেন যদি ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যায়, তাহলে তারা উন্নতি আর ক্ষমতা, দুটোই হারাবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

লন্ডন সফরে এসে মি. ওবামা এই মন্তব্য করেছেন। কারণ তার মতে, ইউনিয়নের সদস্যপদ বিশ্বে ব্রিটেনের প্রভাব কমায়নি বরং এটি আরো তুলে ধরেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে একটি বৈঠকের পর বারাক ওবামা বলছেন, ব্রিটেন যদি ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যায়, তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় ধরণের বাণিজ্য চুক্তিতে দেশটি শেষের কাতারে চলে যাবে। বরং ইউনিয়নে থেকেই একটি শক্তিশালী ইউরোপকে নেতৃত্ব দেয়াই ব্রিটেনের জন্য ভালো। কারণ এর ফলে তারা বিশ্বেও বড় ভূমিকা রাখতে পারবে।

তিনদিনের একটি সফরে যুক্তরাজ্যে রয়েছেন বারাক ওবামা।

যদিও ইউনিয়নে থাকা না থাকা নিয়ে মি. ওবামার মন্তব্যের সমালোচনা করছেন ইইউ থেকে বেরিয়ে আসা সমর্থনকারীরা। এমনকি তাকে মেয়াদহীন প্রেসিডেন্ট বলে বিদ্রূপ করেছেন টোরি এমপি ডোমিনিক রাব।

তবে মি. ওবামা বলছেন, কোন ভোট তিনি ভোট প্রভাবিত করতে চান না, শুধুমাত্র ব্রিটেনের একজন বন্ধু হিসাবেই তার এই পরামর্শ।

তবে এই গণভোটের ফলাফলে যেহেতু যুক্তরাজ্য আর আমেরিকার সম্পর্কে ও উন্নয়নে প্রভাব পড়বে, তাই গণভোটের দিকে তাকিয়ে রয়েছে আমেরিকাও, বলছেন মি. ওবামা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও অবশ্য বলছেন, ইউনিয়নে ব্রিটেন থাকবে কি থাকবে না, সেই সিদ্ধান্ত ব্রিটিশ জনগণের। তবে আমাদের বন্ধুরা কি বলছে, সেটাও আমাদের অবশ্যই শোনা উচিত।

ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে সামনের জুন মাসে ওই গণভোট হওয়ার কথা রয়েছে। বিবিসি