ব্রেকিং নিউজ

দুপুর ১২:০৯ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক

আয়কর আইনের খসড়া ফেরত পাঠিয়েছে মন্ত্রিসভা

প্রয়োজনীয় যাচাইবাছাই ও সংশোধন শেষে পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে নির্দেশ দিয়ে মন্ত্রিসভা আজ ‘আয়কর আইন, ২০১৭’-এর খসড়া ফেরত পাঠিয়েছে।

আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা খসড়া আইনটি বিস্তারিত আলোচনা করেছে কিন্তু কিছু জায়গায় পরিবর্তন আনার জন্য অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে নির্দেশ দিয়ে এটি ফেরত পাঠিয়েছে।’

খসড়া আইনটির কোন কোন বিষয়ে সংশোধনের নির্দেশ দেয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত না জানিয়ে জিয়াউল আলম বলেন, ‘সংশোধনের পর এটা বলা যাবে।’

‘আয়কর অধ্যাদেশ ১৯৮৪’ প্রতিস্থাপনের লক্ষ্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ওই খসড়াটি চূড়ান্ত অনুমোদনের জন্য আজকের মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করে।

এনএম জিয়াউল আলম বলেন, এছাড়াও মন্ত্রিসভা ১২১টিরও বেশি দেশের জোট ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন দ্য স্টাবলিস্টমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার এলায়েন্স’ অনুস্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করে।

সংশ্লিষ্ট দেশগুলোর প্রাথমিক উদ্দেশ্য হলো জীবাষ্ম জ্বালানির উপর নির্ভরতা কমাতে সৌরশক্তির কার্যকর ব্যবহার, প্রযুক্তিগত উদ্ভাবন, আর্থিক ও সক্ষমতা সৃষ্টির লক্ষ্যে একযোগে কাজ করা।

২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের (সিওপি২১) প্রাক্কালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবনা অনুসারে এই উদ্যোগ নেয়া হয় এবং মরক্কোর মারাক্কাসে ২০১৬ সালে সিওপি২২ চলাকালে ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন দ্য স্টাবলিস্টমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার এলায়েন্স’ স্বাক্ষরের জন্য উন্মুক্ত করা হয়।

সিদ্ধান্ত গ্রহণের জন্য এই জোটের একটি ‘পরিষদ’ থাকবে এবং সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য একটি সচিবালয় থাকবে। জোটের সদস্যদের কোন চাঁদা দিতে হবে না। তারা অনুদান হিসেবে টাকা যোগান দিতে পারবে। ভারত এই জোটের আমানতকারি হবে।

এনএম জিয়াউল আলম বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় বর্বরোচিত গ্রেনেড হামলার ঘটনায় শোক ও নিন্দা জানিয়ে মন্ত্রিসভা একটি প্রস্তাব পাস করে। ওই ঘটনায় ২৪ জন নিহত এবং শতাধিক ব্যক্তি চিরদিনের জন্য পঙ্গুত্ববরণ করেন।