ব্রেকিং নিউজ

রাত ১২:২৮ ঢাকা, রবিবার  ১৯শে আগস্ট ২০১৮ ইং

আসাদ-ইরান-রাশিয়ার যৌথ স্থল হামলার প্রস্তুতি

আসাদের অধিনে থাকা সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে যৌথভাবে স্থল হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে ইরান ও রাশিয়া। গত ১০ দিনে সিরিয়ায় পৌঁছেছে শত শত ইরানি সেনা। তারা রাশিয়ার বিমান হামলার সহায়তায় শিগগিরই বড় ধরনের স্থল অভিযান শুরু করতে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের লেবানিজ হিজবুল্লাহ মিত্রবাহিনীর সঙ্গে যোগ দেবে। লেবাননের দুটি সূত্র রয়টার্সকে একথা জানিয়েছে।

সিরিয়া যুদ্ধের রাজনৈতিক এবং সামরিক ঘটনাবলী বিষয়ক এক সংশ্লিষ্ট সূত্র বলেছে, ‘রাশিয়ার বিমান হামলার পাশাপাশি অচিরেই চলবে সিরিয়ার সেনাবাহিনী ও এর মিত্রদের স্থল অভিযান।’ সিরিয়ার ইদলিব এবং হামায় আসন্ন এ স্থল অভিযান চলার সম্ভাবনা আছে বলেও জানিয়েছে সূত্রটি।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার বিদ্রোহীদের কাছে যে সমস্ত অঞ্চল খুইয়েছে তা পুনরুদ্ধার করাই এ অভিযানের লক্ষ্য বলে জানিয়েছে দুই লেবানিজ সূত্র।

ইরানের সম্মুখসারির স্থল সেনারা সিরিয়ায় যেতে শুরু করেছে। বিশেষ করে সেনারা এবং কর্মকর্তারা যুদ্ধে অংশ নেবে। ইরাকও অভিযানে অংশ নেবে। সিরিয়ার সরকারি বাহিনীকে সহায়তা করতে ইরান-ইরাকি এবং আফগান যোদ্ধাসহ শিয়া মিলিশিয়াও পাঠিয়েছে। যুদ্ধের শুরু থেকেই সিরিয়ার সেনাদের পাশাপাশি লড়াই করছে ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহরা।

বুধবার থেকে সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে রাশিয়া। হোমস এবং হামা শহরের কাছের এলাকাগুলোতে চলছে এ হামলা। বিডিনিউজ।