ব্রেকিং নিউজ

রাত ১২:২৮ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আশুরার জমায়েতে বোমা হামলায় নিহত ৩২

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে পবিত্র আশুরা উপলক্ষ্যে শিয়া সম্প্রদায়ের একটি জমায়েতে আত্মঘাতী হামলায় ৩২ জন নিহত ও ১১৯ জন আহত হয়েছে। সোমবার ইউবের পটিসকুম নগরীতে মধ্যপন্থী মুসলিম ব্রাদারহুড়ের একটি মিছিল লক্ষ্য করে এই আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। হামলার দায়ও কেউ স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম এই হামলার জন্য দায়ী।

জানা যায়, আশুরা উপলক্ষ্যে শিয়া সম্প্রদায়ের লোকজন নগরীর সোহুয়ার কাসুয়া এলাকায় স্থানীয় আমিরের প্রাসাদ পরিদর্শন করে একটি ধর্মীয় স্থাপনার কাছে জড়ো হন। সেখানেই এ আত্মঘাতী হামলার ঘটনা ঘটে।

অপর দিকে জেলে ডায়নামাইট বিস্ফোরণের পর পালিয়ে গেল ১৩০ জন নাইজেরিয়ান বন্দী। নাইজেরিয়ার কোগিতে একটি জেলে এই ঘটনা ঘটেছে।
গভর্নরের দফতরের এক মুখপাত্র জানিয়েছেন, ওই জেলে ১৪৫ জন বন্দী ছিলেন। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। আটজনকে ধরা সম্ভব হয়েছে ও চারজন আত্মসমর্পণ করেছে। বাকিদের কোনও খোঁজ পাওয়া যায়নি।

এর আগে ২০১২ -তে ওই জেলে হামলা চালায় বোকো হারাম। বন্দীরা ডায়নামাইট ছুঁড়ে দেয় বলে জেল সূত্রে জানা গিয়েছে। বোকো হারাম সন্দেহে এই জেলে বেশ কয়েকজন বন্দী ছিল।