ব্রেকিং নিউজ

সকাল ৮:৫৬ ঢাকা, শুক্রবার  ২০শে জুলাই ২০১৮ ইং

আমেরিকার মনোভাব জানাতে আসছেন বিসওয়াল

আমেরিকার পররাষ্ট্র দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৩ নভেম্বর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ভারত সফরের মধ্যে দিয়ে এই অঞ্চলে তার সফর শুরু করবেন। সেখান থেকে ১৮তম সার্ক সম্মেলনে যোগ দিতে নেপালের রাজধানী কাঠমান্ডুতে যাবেন তিনি। কাঠমান্ডুর ব্যস্ততা শেষে বিসওয়াল বাংলাদেশে আসবেন বলে বিবৃতিতে জানানো হয়। তবে কবে তিনি বাংলাদেশে আসবেন এবং কতদিন অবস্থান করবেন সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি বিবৃতিতে। আগামী ২৭ নভেম্বর সার্ক শীর্ষ সম্মেলন শেষ হবে। ধারণা করা হচ্ছে, তিনি এর পরপরই আসবেন।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠেয় সার্ক সম্মেলন শেষ ঢাকা আসছেন আমেরিকার সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। শুক্রবার আমেরিকার পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। সূত্র জানায়, নিশা দেশাই তার ওই সফরে বিগত ৫ জানুয়ারি নির্বাচন নিয়ে আমেরিকার বর্তমান অবস্থান জানাবেন এবং নিরপেক্ষ নতুন নির্বাচনের জন্য তাগিদ দেবেন। সফরকালে নিশা দেশাই আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন।

এ বছর ৫ জানুয়ারির নির্বাচনের আগে গত বছরের ১৬ নভেম্বর প্রথমবারের মতো ঢাকায় এসে রাজনৈতিক সহিংসতার সমস্যা সমাধানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের চেষ্টা করেছিলেন বিসওয়াল। তবে তৎকালীন প্রধান বিরোধী দল বিএনপির বয়কটের মধ্যেই দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনকে গ্রহণযোগ্য মনে করছে না আমেরিকা। এর মধ্যেই সবার ঐকমত্যের ভিত্তিতে দ্রুততম সময়ের মধ্যে আবারো নির্বাচনের আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন