Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:২৯ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

সিইসি কেএম নূরুল হূদা
সিইসি কেএম নূরুল হূদা, ফাইল ছবি

আমি কেন দলগুলোকে নির্বাচনে আনার সমঝোতার রিস্ক নিতে চাইব?

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মোহাম্মদ নুরুল হদা বলেছেন, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনার বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) কোন সমঝোতার দায়িত্ব নেবে না।

তিনি বলেন, ‘আমরা ভুলে যাই, অতীতে অনেক আন্তর্জাতিক পর্যায়ের মেডিয়েটর এসে আমাদের রাজনৈতিক দলের সঙ্গে বসে সমাঝোতায় আসতে পারেনি। সেখানে আমি কেন এই রিস্ক নিতে চাইব বা অযথা সময় নষ্ট করব ? এটা আমার কাজ নয়।’

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে আজ অনুষ্ঠিত গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে দ্বিতীয় দিনের সংলাপে সিইসি এসব কথা বলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে দু’দিনব্যাপী সংলাপের আজ দ্বিতীয় দিনে সংবাদ সংস্থা, টেলিভিশন, বেতার ও অনলাইনের ২৪ জন গণমাধ্যম প্রতিনিধি অংশ নেন। সকাল সোয়া ১০টায় সিইসির নেতৃত্বে কমিশন গণমাধ্যম প্রতিনিধিদের সাথে সংলাপে বসে।

সংলাপের শেষাংশে গণমাধ্যম প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, কোন দল বা কারো চাওয়া না চাওয়ায় একাদশ সংসদ নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না, পরিবেশ পরিস্থিতি বিবেচনা করেই নির্বাচনের সময় কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এটা সম্পূর্ণভাবে ইসির ওপর ছেড়ে দিতে হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সাংবিধানিকভাবে ইসি সম্পূর্ণ স্বাধীন একটি প্রতিষ্ঠান। ইসি কারো চাপের মুখে কম্প্রোমাইজ বা আত্মসমর্পন করবে না এবং কারো কাছে নতি স্বীকার করবে না।’

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. হেলালুদ্দীন আহমদসহ কমিশন সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।