Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:৩৭ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে রকেট হামলায় নিহত: ১৫

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে বুধবার রাতে আফগান বাহিনী ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষ চলাকালে এক বিয়ের অনুষ্ঠানে রকেট নিক্ষিপ্ত হয়। এতে বিয়ের অনুষ্ঠানের অন্তত ১৫ জন অতিথি নিহত হয়েছেন।
তালেবানদের ঘাঁটি হিসেবে পরিচিত হেলমান্দের সাঙ্গিং এলাকায় এই হামলায় নিহতদের অধিকাংশই নারী ও শিশু। এখানে ন্যাটো বাহিনী সৈন্য প্রত্যাহারের আগে মার্কিন ও ব্রিটিশ সৈন্যরা কয়েক বছর ধরে যুদ্ধ করেছে।
রোববার আনুষ্ঠানিকভাবে ন্যাটোর আফগান যুদ্ধ শেষ হয়েছে। দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন ‘রেজ্যুলিউট সাপোর্ট’ মিশনের সৈন্যরা আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসআইএফ) স্থলাভিষিক্ত হয়েছে। এই সৈন্যরা জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ ও সহায়তা করবে। খবর এএফপি’র।
হেলমান্দ প্রদেশের পুলিশের মুখপাত্র ফরিদ আহমেদ ওবায়েদ বলেন, ‘আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবান জঙ্গিদের মধ্যে এই রকেট হামলায় অন্তত ১৫ জন নিহত ও অপর ৪৫ জন আহত হয়েছে।’
ওবায়েদ জানান, হামলার সময় হতাহতরা বিয়ের অনুষ্ঠানে ছিলেন।
হেলমান্দের প্রাদেশিক পরিষদের প্রধান কারেম আতাল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। প্রাদেশিক রাজধানী লস্কর গাহ্য়ের হাসপাতালে অনেক অতিথিকে আহত অবস্থায় ভর্তি করা হয়েছে।
বুধবার ন্যাটোর আফগান যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি উদযাপন উপলক্ষে এক বিবৃতিতে তালেবান জানিয়েছে, যতক্ষণ পর্যন্ত সকল বিদেশী সৈন্য আফগানিস্তান ত্যাগ না করবে, ততক্ষণ পর্যন্ত শান্তি আলোচনা সম্ভব নয়।
বিবৃতিতে বলা হয়, ‘বিদেশী দখলদার সৈন্যদের উপস্থিতিই আফগানিস্তানে অস্থিতিশীলতা ও বিশৃঙ্খলার জন্য দায়ী।’