Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৯:৪৩ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

আফগানিস্তান

আফগানিস্তানে জার্মান কনস্যুলেটে হামলা, অন্তত ৪জন নিহত, আহত ৮০

আফগানিস্তানের বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফে জার্মান কনস্যুলেটে আত্মঘাতী হামলা চালিয়েছে তালেবান। এতে অন্তত ৪ জন নিহত এবং ৮০ জন আহত হয়েছেন। খবর আলজাজিরা, বিবিসির।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। ন্যাটোর হয়ে আফগানিস্তানে কাজ করা জার্মান সেনাদের অধিকাংশই মাজার-ই-শরিফে অবস্থান করছেন।

ন্যাটো জানায়, আত্মঘাতী এক হামলাকারী বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে কনস্যুলেটের ভেতর ঢুকে পড়ে। এ সময় সেখানে গোলাগুলিও হয়। পরে আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ন্যাটোর এক মুখপাত্র বলেন, আত্মঘাতী হামলায় কনস্যুলেটের বেশ ক্ষতি হয়েছে। হামলার পর ন্যাটো সেনারা দূতাবাস থেকে কর্মকর্তাদের নিরাপদে বাইরে আনার চেষ্টা করেন।

তিনি আরও জানান, একটি ট্রাক দূতাবাসের দেয়ালে এসে ধাক্কা মারলে বোমা বিস্ফোরিত হয়। এ ঘটনায় আরও গাড়ি ব্যবহার করা হয়ে থাকতে পারে।

এক বিবৃতিতে তালেবানরা এ হামলার দায় স্বীকার করে বলেছে, এ মাসের শুরুর দিকে ভোলাটাইল প্রদেশের কুন্দুজ এলাকায় মার্কিন বিমান হামলায় ৩২ জন বেসামরিক মানুষ হত্যার প্রতিশোধ নিতে তারা এ হামলা চালিয়েছে।

আফগানিস্তানে ন্যাটোর হয়ে কাজ করছে জার্মানির ৯৩৮ জন সেনা। হামলার পর ন্যাটো বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ভেতরে থাকা লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়।