ব্রেকিং নিউজ

রাত ১১:৫৬ ঢাকা, মঙ্গলবার  ১৮ই সেপ্টেম্বর ২০১৮ ইং

আন্তর্জাতিক প্রবীণ দিবস

আন্তর্জাতিক প্রবীণ দিবস শনিবার

আগামীকাল ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয়সহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

আন্তর্জাতিক প্রবীণ দিবসের এ বছরের প্রতিপাদ্য হচ্ছে- ‘বয়স বৈষম্য দূর করুন’।

উল্লেখ্য, ১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর ১ অক্টোবরকে আন্তর্জাতিক দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেছেন, প্রবীণরা যাতে সুখ-শান্তি এবং মর্যাদার সাথে বাঁচতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া অতীব প্রয়োজন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রবীণদের জীবন সায়াহ্নে যথাযথভাবে দেখাশোনা করা এবং তাদের কল্যাণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া রাষ্ট্র, পরিবার তথা সমাজের অবশ্যই কর্তব্য।

দিবসটি উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, জরাবিজ্ঞান প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে একটি র‌্যালি বের করা হবে। সকাল ১০টায় র‌্যালিটি আগারগাঁও অধিদপ্তরের সামনে থেকে শুরু হবে। এত নেতৃত্ব দেবেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি।

এ উপলক্ষে আগামিকাল শনিবার সকাল সোয়া ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে একটি শোভাযাত্রা বের করা হবে। এরপর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের ১৭ তলায় ইন্টারনাল মেডিসিন বিভাগের ক্লাসরুমে একটি বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এদিকে জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন দিবসটি উপলক্ষে মিরপুর-১৪ অবস্থিত ফাউন্ডেশনের কার্যালয়ে এক আলোচনা সভার আযোজন করেছে।