Press "Enter" to skip to content

আন্তর্জাতিক গণমাধ্যমে এশিয়া ও আফ্রিকা সঠিকভাবে চিত্রায়িত নয় : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, উন্নয়নের জন্য একই ধরনের সংগ্রামের মধ্য দিয়ে আগুয়ান এশিয়া ও আফ্রিকার মানুষের মানসিক মিল এ দুই মহাদেশের ভৌগলিক দূরত্বকে জয় করেছে।
সেই সাথে এশিয়া ও আফ্রিকা আন্তর্জাতিক গণমাধ্যমে সঠিকভাবে চিত্রায়িত নয় বলে মন্তব্য করেন তিনি।
স্থানীয় সময় গতকাল শুক্রবার বিকেলে মরক্কোর মারাকাশ নগরীতে দেশটির সরকারের মুখপাত্র ও যোগাযোগমন্ত্রী মুস্তফা আল খালফি ’র সাথে বৈঠকে মন্ত্রী একথা বলেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিঞ্জপ্তিতে বলা হয় , মারাকাশে ইসলামী দেশগুলোর সংস্থা-ওআইসি আয়োজিত ১৭ ডিসেম্বর থেকে তিনদিনব্যাপী আফ্রিকান মিডিয়া ফোরামে যোগদানের পাশাপাশি এ বৈঠকে মিলিত হন দু’দেশের মন্ত্রী।
আন্তর্জাতিক গণমাধ্যমে আফ্রিকার প্রতিফলনের দিকে দৃষ্টি রেখে তথ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক গণমাধ্যমে অনেক ক্ষেত্রেই আফ্রিকা যেমন সঠিকভাবে চিত্রায়িত নয়, তেমনটা বাংলাদেশের ক্ষেত্রেও ঘটে। সাম্প্রতিককালে পদ্মাসেতু’র বিষয়ে এমনটা ঘটেছিল।
কিন্তু বিশ্বব্যাংকের অসহযোগিতা সত্ত্বেও নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ কাজের মধ্য দিয়ে বাংলাদেশ তার সক্ষমতা প্রমাণ করেছে, উল্লেখ করে তিনি বলেন, আফ্রিকাও অচিরেই তাদের সক্ষমতার প্রমাণ দেবে।
হাসানুল হক ইনু বৈঠকে মুস্তফা আল খালফি’কে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ তথ্যপ্রবাহ, গণমাধ্যম এবং তথ্য ও যোগযোগ প্রযুক্তিতে অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। এবং এক্ষেত্রগুলোতে বাংলাদেশ আফ্রিকার উন্নয়ন সহযোগী হতে ইচ্ছুক।
মরক্কোর যোগাযোগমন্ত্রী এসময় বাংলাদেশ সংবাদ সংস্থা, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের সাথে তার দেশের সরকারি বার্তা সংস্থা, টেলিভিশন ও বেতারের যোগাযোগ বৃদ্ধি ও তথ্য আদান-প্রদানে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ইতিবাচক সাড়া দেন।
এদিকে বাংলাদেশের গণমাধ্যমের ভূয়সী প্রশংসা করেছেন ফিলিস্তিনের সংস্কৃতি ও উপ-প্রধান মন্ত্রী।
আফ্রিকান মিডিয়া ফোরামে যোগদানের পাশাপশি শুক্রবার সকালে ফিলিস্তিনের সংস্কৃতি বিষয়ক ও উপ-প্রধান মন্ত্রী জিয়াদ আবু আমর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু’র সাথে সৌজন্য সাক্ষাতকালে বলেন, বাংলাদেশের জনগণ ও সরকারের পাশাপাশি গণমাধ্যম যেভাবে ফিলিস্তিনী জনগণের পাশে দাঁড়িয়েছে, তা সত্যিই হৃদয়কে ছুঁয়ে দেয়।
হাসানুল হক ইনু ফিলিস্তিনের মুক্তিকামী মানুষের পক্ষে বাংলাদেশের ধারাবাহিক সমর্থন পুণর্ব্যক্ত করে বলেন, বাংলাদেশের মুক্তিসংগ্রামে মুসলিম বিশ্বের মধ্যে ফিলিস্তিনের সর্বাগ্র সমর্থন বাংলাদেশ কৃতজ্ঞতার সাথে স্মরণ করে।
তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম হারুন-অর-রশীদ এবং তথ্যমন্ত্রীর একান্ত সচিব ড. মোল্লা মাহমুদ হাসান বৈঠকগুলোতে উপস্থিত ছিলেন।
সফরশেষে ২৩ ডিসেম্বর তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা।

Mission News Theme by Compete Themes.