ব্রেকিং নিউজ

রাত ২:১৫ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

পদ্মা সেতুর নিয়ে রুল

আদালত-বিচারক ও কর্মচারীদের নিরাপত্তায় চিঠি

আইন প্রয়োগকারী সংস্থাসূমহের সহায়তায় আদালত অঙ্গন, বিচারকদের বাসভবন, বিচারক ও কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে অনুরোধ জানিয়েছে আইন মন্ত্রণালয়।

সুপ্রিম কোর্টের দেয়া এক পত্রের ভিত্তিতে রবিবার এই অনুরোধ জানানো হয়েছে। জঙ্গি হামলার ঘটনায় আদালতের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ১৪ জুলাই সরকারকে চিঠি দিয়েছিল সুপ্রিম কোর্ট। ওই চিঠির দেড় মাস পর রবিবার আইন মন্ত্রণালয় দেশের প্রত্যেক আদালতের সার্বিক নিরাপত্তা জোরদারের জন্য এক আদেশ জারি করে। ওই আদেশের অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পুলিশের আইজি, র‌্যাব মহাপরিচালক, সকল পুলিশ কমিশনারসহ দেশের সকল আদালতে পাঠানো হয়েছে।

আদেশে বলা হয়, সুপ্রিম কোর্টের চিঠিতে উল্লেখ রয়েছে যে, ‘সাম্প্রতিক বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে দেশের সকল অধস্তন আদালতের বিচারক, কর্মচারী ও আদালত সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা বিষয়ে প্রধান বিচারপতি গভীরভাবে উদ্বিগ্ন। প্রধান বিচারপতির পক্ষ থেকে সরকারের সর্বোচ্চ পর্যায়ে এ উদ্বেগের বিষয় অবহিত করা হয়েছে। সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদনের লক্ষ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করা হয়েছে।

নিরাপত্তা বিষয়ে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা যদিও সময়সাপেক্ষ তবুও জরুরি ভিত্তিতে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাসমূহের সহায়তায় দেশের প্রত্যেক আদালত প্রাঙ্গণ, বিচারকদের বাসভবন, বিচারক ও কর্মচারীসহ আদালত সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা আবশ্যক।

এমতাবস্থায় নিরাপত্তায় নিয়োজিত সকলের কাছে পত্র প্রেরণ করা হয়েছে।