Press "Enter" to skip to content

আটক ভারতীয় পাইলটকে ছেড়ে দেবে পাকিস্তান

পাকিস্তানে আটক ভারতীয় পাইলটকে শুক্রবার ছেড়ে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে বক্তৃতার সময় তিনি এই ঘোষণা দিয়েছেন।

এদিকে ভারতের সঙ্গে উত্তেজনা কমানোর শর্তে আটক পাইলটকে ফেরত দিতে রাজি হওয়ার কথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল।

বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মোহাম্মদ কুরায়েশির বরাত দিয়ে তিনি এ কথা জানান।

মোহাম্মদ ফয়সাল বলেন, ‘আটক ভারতীয় পাইলটকে ফেরত দিলে যদি উত্তেজনা কমে, তাহলে তা করতে প্রস্তুত আছে পাকিস্তান’।

এর আগে পুলওয়ামা হামলার জের ধরে সম্পর্কের অবনতি ঘটতে থাকে দুই দেশের মধ্যে। এমনকি সীমান্ত লঙ্ঘন করে পরস্পরের ভূখন্ডে প্রবেশ ও হামলার দাবিও করেছে দুই দেশই। সর্বশেষ বুধবার পাকিস্তান সীমান্তে প্রবেশ করেছে এমন দুইটি ভারতীয় যুদ্ধ বিমান ভূপাতিত করার দাবি করে পাকিস্তানের সেনা বাহিনী। এছাড়া এসময় একজন পাইলটকে আটক করার দাবিও করা হয়। পরবর্তীতে বিধ্বস্ত বিমান ও আটক পাইলটের ভিডিও প্রকাশ করে দেশটির সেনা বাহিনী।

রক্তাক্ত অবস্থায় আটক করা পাইলটকে মারধরের বিষয়ে মোহাম্মদ ফয়সাল জানান, ‘পাকিস্তানের ভূখন্ডে ওই পাইলট প্রথমে এলাকাবাসীর হাতে ধরা পরে। তখনই স্থানীয় লোকজন তাকে টেনে-হিঁচড়ে নিয়ে যায় ও মারধর করলে পাকিস্তান সেনাবাহিনী তাকে উদ্ধার করে। উদ্ধারের পর তার চিকিৎসা ও আপ্যায়নের বিশেষ খেয়াল রেখেছে পাকিস্তান সেনাবাহিনী। সে এখন আমাদের কাছে আছেন, ভালো আছে এবং সুস্থ আছেন’। এদিকে পাকিস্তানের দাবি, নিজের দেশে নায়কের উপাধি পাওয়া ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন ক্রমেই ভারত-পাকিস্তান উত্তেজনার বৃদ্ধির কারণ হয়ে উঠছে।

Mission News Theme by Compete Themes.