Press "Enter" to skip to content

আজ প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব শেষ

শীর্ষ মিডিয়া ৪ অক্টোবর : প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে আজ শনিবার সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে।
রাজধানী ঢাকায় আজ বিকেল সাড়ে তিনটার দিকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের মেলাঙ্গন থেকে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা শুরু হয়।
বড় ট্রাকের পাশাপাশি ছোট ছোট যানবাহনে করে মায়ের প্রতিমা নিয়ে এ শোভাযাত্রা মহানগরীরর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং বিকেল ৫টার পরে হিন্দু ধর্মাবলম্বীরা শোকের আবহে মা দুর্গাকে বুড়িগংগায় বিসর্জন দেন।
এর আগে শোভাযাত্রায় ঢাক-ঢোল ও কাঁসার বাজনার সঙ্গে দেশি-বিদেশি গানের মিউজিক বাজিয়ে দুর্গাভক্তরা আনন্দ-উল্লাসে রাজধানীর বিভিন্ন সড়ক মুখরিত করে তোলেন।
উল্লেখ্য,বিকেল ৩টা ৪৫ মিনিটে নিউ ইস্কাটন পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বুড়িগঙ্গা নদীর তীরে বীণ স্মৃতি ঘাটে প্রথম প্রতিমা বিসর্জন দেয়া হয় বলে পূজা উদযাপন কমিটিগুলো সূত্রে জানা গেছে।
ঢাকা মহানগর পূজা উদযাপন কমিটি সূত্রে জানা যায়, বুড়িগঙ্গা ছাড়াও তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীতে প্রতিমা বিসর্জন দেয়া হয়। এ ছাড়াও অনেক স্থানে পূজামন্ডপের কাছে পুকুর ও জলাশয়েও প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে । দেবী দুর্গা মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করলেন।
গত ৩০ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরষ ধর্মীয় আচারাদির মধ্যদিয়ে দেবী দুর্গাকে তুষ্ট করার চেষ্টা করেন।
এদিকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক নির্মল চ্যাটার্জী বাসসকে জানান, এবার নবমী এবং দশমী একই দিনে হওয়ায় বেশীর ভাগ মন্ডপেই গতকাল শুক্রবার বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা শেষ হলেও আজ শনিবার সারাদেশে একযোগে প্রতিমা বিসর্জন দেয়া হয়

Mission News Theme by Compete Themes.