ব্রেকিং নিউজ

রাত ১১:০৪ ঢাকা, সোমবার  ১২ই নভেম্বর ২০১৮ ইং

নির্বাচন কমিশন

আজ তফসিল ঘোষণা, সন্ধ্যায় সিইসি’র ভাষণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় জাতির উদ্দেশ্যে ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে একযোগে সিইসির এ ভাষণ প্রচারিত হবে।

রাজনৈতিক শক্তিগুলোর মধ্যে বিবদমান পরিবেশেই তফসিল ঘোষণার জন্য শতভাগ প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে সকালে সিইসির সভাপতিত্বে কমিশন সভায় মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের দিনক্ষণসহ তফসিলের বিস্তারিত চূড়ান্ত করা হবে। তফসিল ঘোষণার পরই নির্বাচনপূর্ব সময় শুরু হয়ে যাবে। সভা-সমাবেশসহ সব ধরনের নির্বাচনী প্রচারের বিষয়টি ইসির নিয়ন্ত্রণে আসবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, নির্বাচনের তফসিল ঘোষণার জন্য শতভাগ প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। তবে তফসিল ঘোষণার পর যদি কোনও দল বা কেউ বিশৃঙ্খলা করার চেষ্টা করে, আইন-শৃঙ্খলা বাহিনী সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। গত ৪ নভেম্বর নির্বাচন কমিশনের সভায় আজ ৮ নভেম্বর এ নির্বাচনের তফসিল ঘোষণা করার তারিখ নির্ধারণ করা হয়। ওই দিন জানানো হয়, তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ করা হলেও মনোনয়নপত্র দাখিল ও ভোট গ্রহণের তারিখসহ বিস্তারিত সময়সূচি ৮ নভেম্বরে আরেকটি সভায় নির্ধারণ করা হবে।

সন্ধ্যা ৭টায় তফসিল ঘোষণা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

সভা-সমাবেশসহ নির্বাচনী প্রচারণা বন্ধ
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী আইন অনুসারে যে কোনো সভা-সমাবেশ, মিছিল— এ সবের ওপর নিয়ন্ত্রণ থাকবে। ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে নির্বাচনী প্রচারও শুরু করা যাবে না।

নির্বাচনী মালামাল পাঠানোর নির্দেশ
আজকের মধ্যে মাঠপর্যায়ে মনোনয়ন ফরমসহ নির্বাচনী মালামাল পাঠানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ব্যাপারে ইসির সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ স্বাক্ষরিত একটি চিঠি ইস্যু করা হয়েছে। চিঠিতে বলা হয়, মনোনয়ন ফরম, জামানত বই, রশিদ বই আচরণ বিধিমালা ৮ নভেম্বর তেজগাঁও প্রিন্টিং প্রেস থেকে দেশের সব জেলার সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কাছে পাঠাতে হবে।

FOLLOW US: