ব্রেকিং নিউজ

সকাল ৮:১৫ ঢাকা, বৃহস্পতিবার  ২৪শে মে ২০১৮ ইং

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস-২০১৫ উদযাপন করা হবে

আজ পয়লা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। “উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন” শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস-২০১৫ উদযাপন করা হবে।
এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এক শুভেচ্ছা বাণী দিয়েছেন। তিনি সংশ্লিষ্ট সবাইকে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানান।
বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ঢাবি দিবস উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করবেন ।
ঢাবি দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে আজ সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে সমবেত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন। সেখান থেকে সকাল ১০টা ১৫ মিনিটে শোভাযাত্রা শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শোভাযাত্রায় অংশ নেবেন। শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এসে শেষ হবে।
সকাল ১১টায় টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় “উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয় দিবস বক্তা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান।
ঢাবি’র প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন আলোচনায় অংশ নেবেন। ঢাবি’র প্রাক্তন উপাচার্য, প্রো-উপাচার্য, এমিরিটাস অধ্যাপকবৃন্দ এবং শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সমিতির প্রতিনিধিবৃন্দ ঢাবি দিবস উপলক্ষে শুভেচ্ছা বক্তব্য দেবেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৪ বছর উদযাপন কমিটির সদস্য-সচিব সৈয়দ রেজাউর রহমান অনুষ্ঠান পরিচালনা করবেন।
ঢাবি’র সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিবস উপলক্ষে দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ‘দুর্লভ পান্ডুলিপি প্রদর্শনী’। কার্জন হল ভবনের দক্ষিণ-পূর্ব বারান্দায় সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি/গবেষণার প্রদর্শনী। চারুকলা অনুষদে সকাল ১১টায় শুরু হবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চারুকলা অনুষদ গ্যালারীতে বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত চলবে শিক্ষার্থীদের সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনী।
এছাড়াও, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে বিকাল ৪টায় নাট-ম-ল মিলনায়তনে বিশেষ বক্তৃতা ও বিকাল সাড়ে ৪টায় বাংলা নাটক “স্বদেশী নকশা” প্রদর্শন করা হবে। বিশেষ বক্তৃতা দেবেন ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে।