ব্রেকিং নিউজ

সকাল ৬:০০ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

আজ কোস্ট গার্ডের প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

জেলা শহরের অদুরে অর্ধ শত কোটি টাকায় ব্যয়ে নির্মিত উপকূলীয় ও বাংলাদেশের একমাত্র কোস্টগার্ড ট্রেনিং সেন্টার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ বৃহস্পতিবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনিং সেন্টারের শুভ উদ্বোধন করবেন বলে জানান পটুয়াখালী জেলা প্রশাসন।
দীর্ঘ ১৯ বছর পর প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কোস্ট গার্ডের প্রশিক্ষণ ঘাঁটি কোস্ট গার্ড ও পিডব্লিউডি এর সমন্বয় সিজি বেইস কমিশনিং উদ্বোধন হতে যাচ্ছে। ২০০৯ সালের ১০ আগস্ট মন্ত্রী সভায় একনেকে উপকূলীয় ও বাংলাদেশের একমাত্র কোষ্টগার্ড ট্রেনিং সেন্টার নির্মানের অনুমোদন হয়।
এর আগে পটুয়াখালী জেলা শহরের পটুয়াখালী-মির্জাগঞ্জ মহাসড়কের ইটবাড়িয়ার অন্তর্গত ২৩ দশমিক ৬৯ একর জমি অধিগ্রহন করা হয় বাংলাদেশ বডার গার্ডের একটি ক্যাম্পের জন্য। তৎকালিন সময়ে বিডিআর এর এর মহা-পরিচালক ওই জমি পরিদর্শন করে একটি প্রতিবেদন পেশ করেন মন্ত্রনালয়ে।
মুলত সেই জমির উপরে নির্মিত দৃষ্টি নন্দিত ১৯তলা ভবন নিয়ে গড়ে ওঠা আজকের কোষ্টগার্ড ক্যাম্পাস। জেলা শহরের থেকে মাত্র তিন কিলোমিটার অতিক্রম করলে জন সাধারনের নজর কাড়ে এই কোষ্টগার্ড ক্যাম্পাসটি। অগ্রগতির ধারাবাহিকতায় ২০১০ সালের ২১ জানুয়ারী পটুয়াখালী গনপূর্ত বিভাগ কোষ্টগার্ড নিমার্নের লক্ষ্যে দরপত্র আহবান করে এবং ওই বছরের ১০ জুন বেশ কয়েকটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করা হয়। ১৯তলা ভবন বেষ্টিত এ কাজের ব্যয় নির্ধান করা হয় ৪৩ কোটি,৫৬ লাখ, ২৮ হাজার টাকা। এ কাজের মেয়াদ ধার্য হয় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত। সে অনুযায়ী ৩০ জুন ক্যাম্পাসের উন্নয়ন কাজ সমাপ্ত করে ঠিকাদার প্রতিষ্ঠান গুলো পটুয়াখালী গনপূর্ত বিভাগে হস্তান্তর করেন বলে জানায় তারা।
এদিকে কমান্ডার (বিএন)পটুয়াখালী সিজি বেইজ (অধিনায়ক) এ টি এম রেজাউল হাসান জানান, আজ পটুয়াখালীতে কোস্ট গার্ডের একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র সিজি বেইস কমিশনিং উদ্বোধন করা হবে। এর মধ্যে সকল প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।