ব্রেকিং নিউজ

দুপুর ১:৩৫ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

আজই যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসরত ৫০ লাখ অভিবাসীর বৈধতার ঘোষণা আসতে পারে আজই। টেলিভিশন ভাষণের মাধ্যমে অভিবাসীদের বৈধতার ঘোষণা দেবেন প্রেসিডেন্ট ওবামা। নিউইয়র্ক সময় বৃহস্পতিবার সন্ধ্যায়ই এ ঘোষণা দেওয়া হবে বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে বুধবার এ তথ্য জানানো হয়। হোয়াইট হাউজের মুখপাত্র জজ আর্নেস্ট জানিয়েছেন, বুধবার রাতে হোয়াইট হাউজের এক নৈশভোজে ১৮ জন ডেমোক্রেট প্রতিনিধির সাথে ইমিগ্রেশন নীতিমালা নিয়ে আলোচনা করেন প্রেসিডেন্ট ওবামা।

বৃহস্পতিবার লাস ভেগাসে স্তানয়ি ডেমোক্রেট প্রতিনিধির পুনঃনির্বাচনের ঘোষণার অনুষ্ঠানে যোগদানের আগে প্রেসিডেন্ট ওবামা টেলিভিশনে অবৈধ অভিবাসীদের ডিপোর্টেশন বন্ধ এবং বৈধতায় ক্ষেত্রে তার নির্বাহী আদেশ ঘোষণার সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রে অবৈধ ৫ মিলিয়ন অভিবাসীর ডিপোর্টেশন বন্ধ এবং তাদের অধিকাংশই ওয়ার্ক পারমিট পেতে যাচ্ছে এই নির্বাহী আদেশে। তবে হোমল্যান্ড সিকিউরিটি কর্তপক্ষ এ খবরে আশঙ্কা প্রকাশ করেছে। তারা বলছে এতে করে অবৈধ অভিবাসীদের সংখ্যা  আবারো বেড়ে যেতে পারে।

অবৈধ অভিবাসীদের মধ্যে যাঁদের প্রযুক্তিগত যোগ্যতা রয়েছে, নানা ক্ষেত্রে যাঁরা দক্ষ কর্মী হিসেবে বিবেচিত হবেন, তাঁদেরও বৈধতা দেওয়া হবে। আদালত কর্তৃক বিতাড়নের শিকার (ডেপোর্টেশন) অবৈধদের কথাও নির্বাহী আদেশে থাকবে বলে এক সূত্রে জানানো হয়েছে।

ওবামা অভিবাসীদের বৈধতার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন এ খবরে অভিবাসী দলগুলোর মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। ক্ষুব্ধ রক্ষণশীলরাও বিরোধিতার জন্য প্রস্তুত রয়েছে। রিপাবলিকান সমর্থিত সংবাদমাধ্যমও সরগরম হয়ে উঠেছে।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন