Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:০৩ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

আচরণবিধি লঙ্ঘন করলেই ‘ডাইরেক্ট অ্যাকশন’

নির্বাচন কমিশনার (ইসি) মো. শাহ নেওয়াজ বলেছেন, এখন আর সতর্ক করার সময় নেই, কেউ আচরণবিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। নির্বাচন কমিশন সচিবালয়ে বুধবার দুপুরে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিযুক্ত করা হয়েছে। এখন থেকে আর কাউকে চিঠি দিয়ে সতর্ক করা হবে না। যে-ই আচরণবিধি লঙ্ঘন করবে, তার বিরুদ্ধে ‘ডাইরেক্ট অ্যাকশন’ নেয়া হবে।
পৌরসভা নির্বাচনকে সামনে রেখে এ পর্যন্ত প্রায় ৭০ জনের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে বলেছিল নির্বাচন কমিশন। নির্বাচনী প্রচারণায় মন্ত্রী-এমপিদের বিরুদ্ধেও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠছে।
রিটার্নিং কর্মকর্তারা এ অভিযোগগুলোর অধিকাংশেরই কোনো তদন্ত প্রতিবেদন ইসিতে পাঠাননি। যেসব প্রতিবেদন পাঠানো হয়েছে সেসবে অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে।
এ নির্বাচন কমিশনার আরো বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারী যত বড় ব্যক্তি হোন না কেন, এমপি হন আর সাধারণ মানুষ হন সঙ্গে সঙ্গে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে প্রার্থীর প্রার্থিতা বাতিল করে দেয়া হবে।
নির্বাচন কমিশনের পক্ষে একা নির্বাচন করা সম্ভব নয় উল্লেখ করে কমিশনার বলেন, সবার সহযোগিতা নিয়ে নির্বাচন করতে হয়। কারও সহযোগিতা চাওয়া মানে অসহায়ত্ব নয়।
সরকারি দলের মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে বিধি ভঙ্গের অব্যাহত অভিযোগের প্রেক্ষাপটে সম্প্রতি নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ ‘বিষয়টি’ দেখার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন।