Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৫৭ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

আঙ্গুলের ছাপে সিম নিবন্ধন বন্ধে উকিল নোটিশ

সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপ  নেয়া বন্ধ করতে সরকারকে উকিল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

বুধবার এ নোটিশ পাঠান ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

ব্যারিস্টার পল্লব বলেন, আঙ্গুলের ছাপ সংগ্রহ পদ্ধতি সম্পূর্ণ অবৈধ। বেসরকারিভাবে আঙ্গুলের ছাপ সংগ্রহ করে এর অপব্যবহারের আশঙ্কা রয়েছে। এ কারণেই আইনি নোটিশ পাঠিয়েছি।

তিনি জানান, আগামী ৪৮ ঘন্টার মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলটরি কমিশন (বিটিআরসি), পুলিশের আইজিপি, ডিএমপি কমিশনার, গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল কর্তৃপক্ষকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

নির্ধারিত সময়ে নোটিশের জবাব না দিলে হাইকোর্টে রিট মামলা করা হবে বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাস থেকে সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ গ্রহণ বাধ্যতামূলক করে বিটিআরসি।

এরপর গত ফেব্রুয়ারি পর্যন্ত আড়াই মাসে দেড়কোটিরও বেশি মানুষের আঙ্গুলের ছাপ সংগ্রহ করে মোবাইল ফোন অপারেটরগুলো। আগামী এপ্রিলের মধ্যেই আরো ১১ কোটির বেশি মানুষের আঙুলের ছাপ নিয়ে সিম নিবন্ধন করা হবে।

তবে মোবাইল ফোনের সিম ব্যবহার করতে বিশ্বের প্রায় কোনো দেশেই আঙুলের ছাপ জমা দিতে হয় না। সর্বপ্রথম পাকিস্তানে চালুর পর সৌদি আরবেও সম্প্রতি এই ব্যবস্থা চালু হয়েছে।

পাকিস্তানের আদলে বাংলাদেশে আঙুলের ছাপ জমা নেয়া শুরু হলে সামাজিক মাধ্যমে ব্যক্তিগত গোপনীয়তার প্রশ্নে বিতর্ক শুরু হয়।

তরুণদের অনেকেই প্রশ্ন তোলেন, কেন তারা বেসরকারি মোবাইল কোম্পানির ডিভাইসে আঙ্গুলের ছাপ দেবেন এবং এই ছাপের যে অপব্যবহার হবে না তার নিশ্চয়তা কি।

এর মধ্যেই আঙ্গুলের ছাপ নেয়ার কোনো আইন নাই জানিয়ে এ কার্যক্রম বন্ধে সরকারকে উকিল নোটিশ দিলেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।