ব্রেকিং নিউজ

বিকাল ৫:২০ ঢাকা, বৃহস্পতিবার  ১৬ই আগস্ট ২০১৮ ইং

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

‘আঙ্কারা নতুন মিত্র খুঁজে নেবে’ – এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তুরস্কের ওপর মার্কিনিদের চাপ প্রয়োগ অব্যাহত থাকলে আঙ্কারা নতুন মিত্র খুঁজে নেবে।

যুক্তরাষ্ট্র তার দেশের ওপর ছড়ি ঘোরাতে চাচ্ছে ইঙ্গিত করে তিনি বলেন, মার্কিনিদের তুরস্কের ওপর এ ধরনের চাপ প্রয়োগ অব্যাহত থাকলে আঙ্কারা নতুন মিত্র খুঁজে নেবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন তিনি। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

মার্কিন ওই দৈনিককে প্রকাশিত এক নিবন্ধে এরদোগান লিখেছেন, আমেরিকা যদি তুরস্কের সার্বভৌমত্বের প্রতি সম্মান না দেখায় তা হলে ন্যাটোর মতো সামরিক জোটে দুই দেশের সহযোগিতা ঝুঁকির মধ্যে পড়বে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করার দুদিন পর এরদোগান এ হুশিয়ারি দিলেন। তুরস্কের বিরুদ্ধে আমেরিকার এ পদক্ষেপের জের ধরে গত কয়েক দিনে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরের মান ২০ শতাংশ কমে গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কে আটক একজন মার্কিন যাজককে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন। তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ জোগানো এবং প্রবাসী বিরোধী নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে আটক করে।

তুর্কি প্রেসিডেন্ট শনিবার তুরস্কের উনিয়া শহরে এক সম্মেলনে দেয়া বক্তব্যে বলেন, একজন যাজকের কারণে তুরস্ককে কাবু করার যে অপ্রচেষ্টা ওয়াশিংটন চালাচ্ছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।