শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:২০ ঢাকা, শনিবার  ১৫ই ডিসেম্বর ২০১৮ ইং

মস্কো বলছে, ওয়াশিংটন আগুন নিয়ে খেলছে।
ছবি: সংগৃহীত

আগুন নিয়ে খেলছে ‘ওয়াশিংটন’ : রাশিয়া

রুশ অস্ত্র কেনায় মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে চীন। এতে দুই দেশই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। মস্কো বলছে, ওয়াশিংটন আগুন নিয়ে খেলছে।

যুক্তরাষ্ট্র আগেই হুমকি দিয়েছিল, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপকারী রাশিয়ার কাছ থেকে কোন দেশ অস্ত্র কিনলে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সম্প্রতি চীন রাশিয়ার কাছ থেকে সুখোই যুদ্ধবিমান এবং ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র কিনেছে। তাই চীনের সেনাবাহিনীর ক্রয় শাখা এখন মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন।

ওয়াশিংটন বলছে, রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনে চীন রাশিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

২০১৪ সালে ইউক্রেনে মস্কোর হস্তক্ষেপের জবাবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলো। কিন্তু এই নিষেধাজ্ঞায় তখন যোগ দেয়নি চীন।

এতে ক্ষুব্ধ চীনের পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছেন, তারা ট্রাম্প প্রশাসনকে এ নিষেধাজ্ঞা তুলে নেবার জন্য জোর আহ্বান জানাচ্ছেন – অন্যথায় তাদেরকে এর পরিণতি ভোগ করতে হবে।

বেইজিংয়ে বিবিসির সংবাদদাতা বলছেন, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া খুবই কঠোর। কিন্তু বেইজিং কতোটা ক্ষুব্ধ হয়েছে সেটা পরিষ্কার হবে ওয়াশিংটনের সঙ্গে তাদের সম্পর্ক কী দাঁড়াবে সেটা প্রকাশ করার পর।