Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২৬ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

আইসিটি নীতিমালার খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

মন্ত্রিসভা আজ নীতিগতভাবে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা-২০১৫ এর খসড়া অনুমোদন করেছে।
জাতির উন্নয়নের লক্ষ্য অর্জনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা (আইসিটি) আরো কার্যকর করতে আইসিটি সেক্টরের আরো উন্নয়ন করাই এই নীতিমালার উদ্দেশ্য।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব এম মুশাররফ হোসেন ভুইয়া বৈঠক শেষে সাংবাদিকদের জানান, আইসিটি নীতি-২০০৯ এর হালনাগাদ করা হয়েছে। এর আগে এই নীতিমালার খসড়া সম্পর্কে সকল স্টেক হোল্ডার, মন্ত্রিবর্গ, বিশেষজ্ঞগণ ও বিশিষ্ট ব্যক্তিত্বদের মতামত নেয়া হয়।
তিনি বলেন, আইসিটি নীতি কম নিয়ন্ত্রণ হবে। তবে আরো বেশি উন্নয়নশীল। তিনি জানান, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তর করতে সরকারের ভিশন বাস্তবায়নে আইসিটির কার্যকর ব্যবহার নিশ্চিত করতে এই নীতিতে একটি দিক-নির্দেশনা থাকবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইসিটি নীতির প্রধান উদ্দেশ্য হচ্ছে- সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা, মানবসম্পদ উন্নয়ন এবং সরকারি ও বেসরকারি খাতের অংশগ্রহণের মাধ্যমে জনসেবা নিশ্চিত করা এবং ২০২১ সাল ও ২০৪১ সালের মধ্যে জাতির উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা।
এই নীতির বিশেষ উদ্দেশ্য হচ্ছে, ৫৬টি কৌশলগত ধারণা ও ৩০৬ অ্যাকশন প্রোগ্রাম। ২০১৬, ২০১৮ ও ২০২১ সালের মধ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সময়ে বিভিন্ন সংস্থা এগুলো বাস্তবায়ন করবে।
বৈঠকে মন্ত্রিসভার সদস্যগণ, উপদেষ্টাগণ, বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রীগণ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ যোগ দেন।
বৈঠকে গত ১৭ থেকে ২৪ আগস্টে তথ্যমন্ত্রীর মালয়েশিয়ায় সরকারি সফর সম্পর্কে অবহিত করা হয়। এছাড়া বৈঠকে তথ্যমন্ত্রীদের ইসলামী সম্মেলনের দশম অধিবেশনে যোগদান শেষে গত ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত তেহরান সফর সম্পর্কে অবহিত করা হয়।