ব্রেকিং নিউজ

দুপুর ১:১৬ ঢাকা, সোমবার  ২১শে মে ২০১৮ ইং

আইনের শাসনের ওপর জাতির মর্যাদা নির্ভরশীল

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বিচার বিভাগের স্বাধীনতা একটি নিরপেক্ষ রাষ্ট্রের পূর্বশর্ত। একটা জাতির মর্যাদা নির্ভর করে তার আইনের শাসনের ওপর। বৃহষ্পতিবার দুপুরে বাগেরহাট জেলা আইনজীবী সমিতি আয়োজিত সংবর্ধনা সভায় তিনি এ কথা বলেন।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার আগমন উপলক্ষে সংবর্ধনা সভার আয়োজন করে বাগেরহাট জেলা আইনজীবী সমিতি।
আইনজীবী সমিতি ভবনে আয়োজিত সংবর্ধনা সভায় বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, বাগেরহাট জেলা ও দায়রা জজ মিজানুর রহমান খাঁন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ কে এম আব্দুল হাই, সাধারণ সম্পাদক সৈয়দ জাহিদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। এ সময়ে উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের রেজিষ্টার আবু সৈয়দ দিলজার হোসেন।
প্রধান বিচারপতি বলেন, একটা দেশের একটা জাতি কত উন্নত তা পরিমাপ করা হয় সে দেশের আইনের শাসন কত পুষ্ট তা দিয়ে। যে দেশে আইনের শাসন নেই, সে দেশ যত উন্নত হোক না কেন, যত টাকা পয়সার মালিক হোক না কেন সেই দেশ তত মর্যাদা পাবে না।
তিনি বলেন, যেমন দেখুন চীন। তারা যতই টাকা পয়সার মালিক হোক না কেন তাদের ডেমোক্রেসি নেই। আইনের শাসন নেই। অথচ আমেরিকায় আইনের শাসন আছে, ডেমোক্রেসি আছে। তাই তারা আজ বিশ্বে উন্নত।
সুরেন্দ্র কুমার সিনহা আরও বলেন, যে দেশে আইনের শাসন আছে, ডেমোক্রেসি আছে তারা বিশেষ মর্যাদা পাচ্ছে। উদাহরণ হিসেবে তিনি ফ্রান্স, ইন্দ্রনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভারতের কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, আমরা যতটুকু আইনের শাসনে বিশ্বাস করি, জনগন যতটুকু অধিকার পাই। ততটুকু অধিকার তাদের দেশে পাই না। আমাদের দেশের জনগন সরকারের বিরুদ্ধে মামলা করতে পারে। সেটা রুজ্জুও করতে পারে। আইনের শাসনের ক্ষেত্রে বিশ্বের মুসলিম রাষ্ট্রগুলোর ওপরে রয়েছি বলে মন্তব্য করেন তিনি।