Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:১৫ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা,ফাইল ফটো

আইএস দুর্বল হয়ে পড়ছে : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইরাক ও সিরিয়ায় তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে সাফল্য এসেছে। তবে আইএস এখনো হুমকি বলে সতর্ক করেছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার পেন্টাগনে সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ও জাতীয় নিরাপত্তা বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের ওবামা বলেন, আইএস অনেক এলাকায় পরাজিত হয়ে এখন বিদেশে হামলার পরিকল্পনা করছে।

তিনি বলেন, একা এসে কিংবা ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে তারা মানুষ হত্যা করতে পারে এবং এটাই সত্য। এছাড়া যুক্তরাষ্ট্রে তাদের নেটওয়ার্ক সক্রিয় হতে পারে।

ওবামা পৃথকভাবে গত জানুয়ারিতে আমেরিকার কয়েদিদের মুক্তি দিতে মুক্তিপণ বাবদ ইরানকে ৪০ কোটি ডলার দেয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেন।

ওবামা বলেন, আইএস অপরাজেয় নয়। তারা অবশ্যই পরাজিত হবে। সিরিয়ার রাকা ও ইরাকের মসুলে আইএসের শক্ত ঘাঁটি রয়েছে। এগুলো শিগগিরই তারা হারাবে।

তিনি বলেন, সারা বছর ধরে সিরিয়া ও ইরাকে আইএস বড় ধরনের কোনো সফল অভিযান চালাতে পারেনি। তবে তারা ফ্রান্স, জার্মানিসহ বিভিন্ন দেশে হামলা চালিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আইএস যুক্তরাষ্ট্র বা ন্যাটো অংশীদারদের পরাজিত করতে পারবে না। তবে তিনি সতর্কবাণী করেন,

যুক্তরাষ্ট্রের নেতারা নির্বিচারে বেসামরিক লোকদের হত্যা ও যুক্তরাষ্ট্রে যারা ঢুকবে তাদের ধর্মীয় পরীক্ষা শুরু করার মত ‘খারাপ সিদ্ধান্ত নিলে ওয়াশিংটন নিজেই পরাজিত হতে পারে।

লিবিয়ায় আইএসের তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমা বিশ্ব। যুক্তরাষ্ট্র সম্প্রতি সেখানে আইএসের বিরুদ্ধে হামলা জোরদার করেছে।