ব্রেকিং নিউজ

রাত ১:৪৫ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

“আইএসের বিরুদ্ধে কঠিন থেকে কঠিনতর আক্রমণ চালিয়ে যাচ্ছি”

মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা বলেছেন, ‘আমরা আইএসের বিরুদ্ধে অনবরত কঠিন থেকে কঠিনতর আক্রমণ চালিয়ে যাচ্ছি।’ এই নভেম্বরে আইএসবিরোধী হামলার পরিমাণ অতীতের যে কোনো সময়ের চেয়ে বাড়িয়ে দেয়া হয়েছে।  তিনি বলেন, সম্প্রতি বেশকিছু আইএস নেতাকে হত্যা করা হয়েছে এবং তাদের তেলভিত্তিক অর্থনৈতিক ভিত্তি দুর্বল করতেও হামলা চালানো হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন জোটকে সামনের দিনগুলোতে আরও কঠিন লড়াই করতে হবে বলেও উল্লেখ করেন ওবামা।
সোমবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে (পেন্টাগন) সভা শেষে মার্কিন সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট এসব কথা বলেন।  তিনি বলেন, আমি জোর দিয়ে বলতে চাই, ‘আইএস নেতারা লুকাতে পারবে না। তাদের প্রতি আমাদের পরিষ্কার বার্তা: পরের টার্গেট তুমি।’ এভাবেই একের পর এক আইএস নেতাদের শেষ করে দেয়ার হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
ওবামা জঙ্গিবাদ দমনে একটি কৌশলপত্রও দেন। পাশাপাশি মুসলিমদের প্রতি সহনশীলও হওয়ার বিষয়ে মার্কিন নাগরিকদের প্রতি ফের আহ্বান জানান তিনি।
সম্প্র্রতি ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনোতে বন্দুকধারীদের হামলায় ১৪ জন নিহতের ঘটনা আইএস প্রভাবিত করেছে বলেও দাবি করেন তিনি। মার্কিন নেতৃত্বাধীন যৌথ অভিযানে আইএসের একের পর এক নেতাকে শেষ করে দেয়া হচ্ছে উল্লেখ করে ওবামা বলেন, আইএস নেতারা আর লুকিয়ে থাকতে পারবে না। সূত্র: বিবিসি। বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৪ সালের গ্রীষ্মের পর থেকে আইএস যোদ্ধাদের লক্ষ্য করে প্রায় ৯ হাজার বিমান হামলা চালানো হয়েছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট ছাড়াও রাশিয়া আইএসের বিরুদ্ধে দুই মাস ধরে বিমান হামলা চালিয়ে আসছে।
আইএস তাদের নিয়ন্ত্রিত ৪০ শতাংশ ভূখণ্ড হারিয়েছে উল্লেখ করে ওবামা বলেন, সন্ত্রাসী সংগঠনটি গ্রীষ্মকাল থেকে সিরিয়া ও ইরাকে কোনো দেশেই স্থলে একটি সফল অভিযান চালাতে সক্ষম হয়নি। তাদের শক্তি ক্ষয় করে দেয়া হয়েছে। ওবামা জঙ্গি সংগঠনের নেতাদের একটি তালিকা তুলে ধরেন যারা তাদের টার্গেটে রয়েছে এবং হত্যা করা হয়েছে।
আইএস জঙ্গিদের মধ্যে কুয়েতি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মোহাম্মদ এমাজি যাকে বেশকিছু পশ্চিমা দেশের নাগরিককে শিরচ্ছেদ করার ভিডিওতে দেখা গেছে, সম্প্রতি বিমান হামলায় তিনি নিহত হয়েছেন বলে সংবাদ মাধ্যমে খবর আসে।