ব্রেকিং নিউজ

দুপুর ২:৪৬ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আইএসের ‘দালাল’ ডোনাল্ড ট্রাম্প : হিলারি ক্লিনটন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য ডেমোক্রেট প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন রিপাবলিবান দলের ডোনাল্ড ট্রাম্পকে ইসলামিক স্টেটের (আইএস) ‘দালাল’ বলে অভিহিত করেছেন। ডোনাল্ড ট্রাম্প তার ইসলাম বিদ্বেষী বক্তব্য দিয়ে আইএসের প্রতি লোকজনকে আকৃষ্ট করে তুলছেন- এ কারণে তিনি আইএসের ‘শ্রেষ্ঠ যোদ্ধা জোগানদার’ হয়েছেন। শনিবার ডেমোক্রেট দলের নির্বাচনী বিতর্কে অংশ নিয়ে তিনি এ অভিযোগ করেন। খবর এবিসি নিউজ ও ডেইলি মেইলের।
যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের বৃহত্তম শহর ম্যানচেস্টারে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশীদের তৃতীয় বিতর্ক অনুষ্ঠিত হয়। ওই বিতর্কে কথা চালাচালির কেন্দ্রে ছিল জঙ্গিগোষ্ঠী আইএস দমনের বিষয়টি। এছাড়া ছিল রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ১৪ ডিসেম্বর এক মুসলিম দম্পতির হামলায় ১৪ জন নিহত হওয়ার পর এই প্রথম ডেমোক্রেট প্রার্থীদের বিতর্কটি অনুষ্ঠিত হয়। তিন মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন, সিনেটর বার্নি স্যান্ডার্স ও ম্যারিল্যান্ডের সাবেক গভর্নর মার্টিন ও’ম্যালে পরস্পরের প্রতি যথেষ্ট সম্মান দেখিয়ে প্রায় আড়াই ঘণ্টার ওই বিতর্কে অংশ নেন।
তিন প্রার্থীই দেশের চরমপন্থাকে মোকাবেলায় মুসলিম-আমেরিকান কমিউনিটির সঙ্গে আরও নিবিড় কাজ করার গুরুত্বের ওপর জোর দেন।
ক্যাসিনো ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প মুসলিমদের বিরুদ্ধে যে বিদ্বেষপূর্ণ অবস্থান নিয়েছেন, তার তীব্র সমালোচনা করেন হিলারি। হিলারি বলেন, ট্রাম্প আইএসের পক্ষে নতুন সদস্য সংগ্রহে এক মস্ত অস্ত্র হয়ে উঠেছেন।
হিলারি বলেন, ‘ট্রাম্প আইএসের জোগানদার হিসেবে ব্যবহৃত হচ্ছেন। আইএস ট্রাম্পের ইসলাম ও মুসলিমবিরোধী বক্তৃতার ভিডিও দেখিয়ে আরও উগ্রপন্থী জিহাদিদের দলে টানছে।’ তবে নিজের বক্তব্যের পক্ষে কোনো তথ্যপ্রমাণ হাজির করেননি হিলারি ক্লিনটন।
সাবেক ফার্স্ট লেডি হিলারি আরও বলেন, ‘ট্রাম্প বিশ্ববাসীর জন্য সত্যিকার অর্থে যেসব বৈষম্যমূলক বার্তা পাঠাচ্ছেন তা কেউ গ্রহণ করছে কিনা সে ব্যাপারেও আমাদের নিশ্চিত হতে হবে।’ রিপাবলিকান সিনেটর ট্রাম্প সম্প্রতি আমেরিকায় সব মুসলমানের প্রবেশাধিকারের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। তার এ উসকানিমূলক বক্তব্য বিশ্বব্যাপী নিন্দিত হয়েছে।
হিলারির কাছে ক্ষমা চাইলেন স্যান্ডার্স
যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে এগিয়ে থাকা হিলারি ক্লিনটনের কাছে ক্ষমা চাইলেন দলের অপর মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স।
স্যান্ডার্সের একজন স্টাফ হিলারির গুরুত্বপূর্ণ ভোটের তথ্য চুরি করায় তাকে ক্ষমা চাইতে হল।
ট্রাম্প আবর্জনা : জেব বুশ
ডোনাল্ড ট্রাম্পর ওপর নিজের ক্ষোভ ঝাড়লেন রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী জেব বুশ। শনিবার নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনী প্রচারণাকালে জেব বুশ বলেন, ট্রাম্প আবর্জনা। তিনি বলেন, একটা কথা আমি আমার বুক থেকে বের করে দিতে চাই, সেটা হচ্ছে- ডোনাল্ড ট্রাম্প আবর্জনা।