ব্রেকিং নিউজ

রাত ১২:২২ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ডোনাল্ড ট্রাম্প
যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী ডোনাল্ড ট্রাম্প

আইএসকে বিপুল অর্থ সাহায্য দিচ্ছে ইসরাইল

আমেরিকার রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরাক ও সিরিয়ায় তৎপর আইএস বা দায়েশকে ইসরাইল বিপুল পরিমাণ অর্থ সাহায্য দিচ্ছে। ইসরাইল সফরে যাওয়ার কর্মসূচি বাতিলের কিছুক্ষণ আগে ‘মর্নিং জ্যো’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। খবর আইআরআইবি।
তিনি বলেন, আমাদের কিছু কথিত মিত্র দেশ যাদের সঙ্গে আমরা কাজ করছি এবং যাদের সেনাবাহিনীকে আমরা হৃষ্টপুষ্ট করার পাশাপাশি তাদেরকে সুরক্ষা দিচ্ছি তারাই আইএসআইএলসহ আল-কায়েদা এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর জন্য বিপুল পরিমাণ অর্থ পাঠাচ্ছে। কাদের ব্যাপারে তিনি একথা বলছেন- এই প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তাদের ব্যাপারে কী আমাকে খোলাসা করে বলতে হবে? আপনারা জানেন এরা কারা।
ট্রাম্প বলেন, ইসরাইলিদের সঙ্গে তার সম্পর্ক থাকার কারণে দায়েশকে সমর্থনকারী আমেরিকার মিত্র দেশগুলোর নাম তিনি উল্লেখ করবেন না। তিনি আরো বলেন, দায়েশের প্রতি ইসরাইল এবং অন্যান্য দেশের সহায়তা দেয়ার ব্যাপারে সবাই অবগত থাকলেও কেউ ইসরাইল নিয়ে কথা বলে না। কোটিপতি মার্কিন এই ব্যবসায়ী বলেন, মার্কিন সরকার এ ব্যাপারে অবগত আছে। অতীত রেকর্ড যাচাই করলে তার এই দাবি সত্য প্রমাণিত হবে বলে ট্রাম্প দাবি করেন।
গত বৃহস্পতিবার ট্রাম্প তার পূর্ব নির্ধারিত ইসরাইল সফর বাতিলের ঘোষণা দেন। ‘আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার’ পর কোনো এক সময় ইসরাইল সফরে যাবেন বলে তিনি উল্লেখ করেন।