Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:৫৮ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

আইএলও বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্পখাতে অবদানের প্রশংসা করেছে

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) দেশের সাম্প্রতিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পোশাক শিল্পখাতে অবদানের প্রশংসা করেছে।
আইএলও’র এক প্রতিবেদনে এ প্রশংসা করা হয়।
২০১৩ সালে রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্প বড় রকমের ধাক্কা খায়। আইএলও এবং অন্যান্য উন্নয়ন সংস্থা ও আন্তর্জাতিক পাইকারি ক্রেতাদের সমর্থন ও সহযোগিতায় পোশাক শিল্পখাত সে ধাক্কা সামলিয়ে ইতোমধ্যে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে।
রফতানি উন্নয়ন ব্যুরো’র (ইপিপিবি) পরিসংখ্যান অনুযায়ী গত বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ২২ বিলিয়ন ডলার রফতানি আয়ের ৫ শতাংশই এসেছে তৈরি পোশাক শিল্পখাত থেকে। রফতানি খাতে পোশাক শিল্প শীর্ষস্থানে অবস্থান করছে।
আজ মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভা থেকে প্রকাশিত ‘ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট এন্ড সোস্যাল আউটলুক- ট্রেন্ডস -২০১৫ (ডব্লিউইএসও)’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, রফতানি খাতে পোশাক শিল্পের জোরালো প্রবৃদ্ধির কারণে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতি দ্রুত অগ্রগতি অর্জনে সক্ষম হয়েছে।
প্রতিবেদনে এ প্রবৃদ্ধির জন্য প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সেরও প্রশংসা করা হয়। এর ফলে বাংলাদেশ ৬ শতাংশ প্রবৃদ্ধি বজায় রাখতে সক্ষম হয়েছে। গত বছরের ২৬ ডিসেম্বর পর্যন্ত বিদেশে বসবাসরত বাংলাদেশীরা ১৪.৭১ বিলিয়ন মার্কিন ডলার পাঠিয়েছে, যা এর আগের বছরের একই সময়ের তুলনায় ১১.২৭ শতাংশ বেশি।
প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশ এবং এ অঞ্চলের আরো বেশ কয়েকটি দেশ চরম দারিদ্র্য সীমা কমিয়ে আনতে সক্ষম হয়েছে। এটি সম্ভব হয়েছে কার্যকর উন্নয়ন পরিকল্পনা গ্রহণের মাধ্যমে।