ব্রেকিং নিউজ

দুপুর ১:১৯ ঢাকা, সোমবার  ২১শে মে ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অ্যাপভিত্তিক পরিবহন সেবা নীতিমালার খসড়া অনুমোদন

মন্ত্রিসভা আজ অ্যাপভিত্তিক পরিবহন সেবা ‘রাইডশেয়ারিং সার্ভিস’ বৈধকরণের নীতিমালার খসড়া অনুমোদন করেছে। খসড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনুমোদন সাপেক্ষ বড় শহরগুলোতে এই সেবা চালুর বিধান রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের বলেন, এই নীতিমালা অ্যাপভিত্তিক প্রাইভেট কার, মোটরসাইকেল, জীপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য প্রণীত হয়েছে। অ্যাপের এসব যানবহানের ভাড়া- টেক্সিক্যাব সার্ভিস গাইডলাইনে উল্লেখিত ভাড়ার চেয়ে বেশি হবে না।

এতে বলা হয়েছে, রাইডশেয়ারিং কোম্পানিতে বিআরটিএ থেকে তালিকাভুক্তি সনদ নিতে হবে এবং ভ্যাট ও টিআইএন সার্টিফিকেট থাকতে হবে। প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানির ক্ষেত্রে কোম্পানি আইন অনুসরণ করতে হবে।

বিআরটিএ রাইডশেয়ারিং কোম্পানির সার্ভিস এরিয়া নির্ধারণ করবে। ঢাকার জন্য একটি কোম্পানির ১০০, চট্টগ্রামে ৫০ এবং অন্যান্য শহরের জন্য ২০টি যানবাহন থাকতে হবে। অ্যাপ কোম্পানি ও পরিবহন মালিকদের মধ্যে অধিকার নিশ্চিত সম্পর্কিত চুক্তি থাকবে। যে কোন পক্ষ একমাসের নোটিশের ভিত্তিতে এই চুক্তি থেকে বেরিয়ে যেতে পারবে। শহরের নির্ধারিত স্থানে রাইডশেয়ারিংয়ের গাড়ি পার্কিং করতে হবে।

একজন মোটর গাড়ির মালিক একটি গাড়ি রাইডশেয়ারিংয়ে দিতে পারবেন। তবে তা রেজিস্ট্রেশন পাওয়ার একবছর পর হতে হবে।

যাত্রীদের অভিযোগ দায়েরের সুবিধার্থে রাইডশেয়ারিং যানবাহনগুলোর তালিকা বিআরটিএ’র ওয়েব পোর্টালে জমা দিতে হবে।

লাইসেন্সের জন্য ১ লাখ টাকা দিয়ে একবছরের জন্য অনলাইনে আবেদন করতে হবে। প্রথম বছর পূর্তির ৩ মাস আগে ১০ হাজার টাকা বার্ষিক ফি দিয়ে পুনঃনবায়ন করতে হবে। নীতিমালার যেকোন ধরনের ব্যত্যয় ও বিচ্যুতির জন্য সরকার লাইসেন্স বাতিলসহ সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

এরআগে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ৩০ নভেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজের উদ্বোধনের জন্য ব্যবহৃত একটি কর্নিক (ট্রয়েল) স্মারক হিসেবে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। রাশিয়ার কোম্পানি এ্যাটমোস্টরিক্সপোর্ট এই ট্রয়েল সরবরাহ করে। এটি বিদ্যুৎ কেন্দ্রর কংক্রিটের মেবেন মন্থন করার কাজে ব্যবহৃত হয়।

বৈঠকে যুব ও ক্রীড়ামন্ত্রী বীরেন সিকদার তার ৫ বছরের কাজের স্বীকৃতি হিসেবে তাকে প্রদত্ত ইন্টারন্যাশনাল ইয়্যুথ কমিটির (আইওয়াইসি) ‘বেস্ট ইয়্যুথ মিনিস্টার এ্যাওয়ার্ড-২০১৭ প্রধানমন্ত্রীকে হস্তান্তর করেন।

মন্ত্রিসভাকে ভোলার দক্ষিণে ভেদুরিয়া ইউনিয়নে ৬শ’ বিসিএফ প্রাকৃতিক গ্যাসের মজুতের কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়। এতে ভোলায় গ্যাসের মোট মজুতের পরিমাণ দাঁড়ালো ১.৫ ট্রিলিয়ন কিউবিক ফিট (টিসিএফ)।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রনিয়ন্ত্রিত বাপেক্স মনে করছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় জেলাটিতে আরো গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।