ব্রেকিং নিউজ

দুপুর ১:০৯ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

অাগস্টের ২য় সপ্তাহে এইচএসসির ফল প্রকাশের চিন্তাভাবনা

অাগস্টের ২য় সপ্তাহে অর্থাৎ আগামী ৮ অথবা ৯ আগস্ট এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের চিন্তাভাবনা চলছে। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, এ বিষয়টি সামনে রেখে ফল প্রণয়ন কাজ চলছে।
ওদিকে উল্লিখিত দু’দিনের যে কোনো একদিন ফল প্রকাশের সম্ভাবনার কথা খোদ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে মঙ্গলবার জারি করা জরুরি নির্দেশনাপত্রেও বলেছেন। ওই পত্রে তিনি মোট ৭টি নির্দেশনা জারি করেন। এর চতুর্থ দফায় বলেছেন, ‘এইচএসসি ও সমমানের ফল ৮ আগস্ট অথবা ৯ আগস্ট (৬০তম দিন) সামারি (সারসংক্ষেপ) পাঠাতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।’
এ বিষয়ে জানতে চাইলে পরীক্ষা বিষয়ে বিভিন্ন বোর্ডের সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন ১০ আগস্ট পূর্ণ হবে। এর ২-৩ দিন আগে ফল প্রকাশের সম্ভাবনা আছে। আমাদের পক্ষ থেকেও এমন সুপরিশ করা হয়েছে।
এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৪ লাখ ৫১ হাজার ৬৪৫ এবং ছাত্রী ৪ লাখ ৩৫ হাজার ২৮৮ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৮ এবং ছাত্রী ৩৬ হাজার ৩৩২ জন।
এছাড়া কারিগরি বোর্ডের অধীনে অংশ নিচ্ছে ৯৮ হাজার ২৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৯৪৭ ও ছাত্রী ৩০ হাজার ৩শ’ জন। এর বাইরে ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৩ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ৯৭১ জন।