ব্রেকিং নিউজ

দুপুর ২:৩৪ ঢাকা, মঙ্গলবার  ১৪ই আগস্ট ২০১৮ ইং

অর্থনৈতিক স্থিতিশীতায় বাংলাদেশ ব্যাংকের ভূমিকাকে প্রশংসা করেছে আইএমএফ

বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। আর এ স্থিতিশীলতার রক্ষায় বাংলাদেশ ব্যাংকের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এজন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানকেও অভিনন্দিত করা হয়েছে।

আইএমএফের একটি প্রতিনিধি দল গত ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ সফর করে। সফরে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশের অর্থনীতির সাম্প্রতিক অবস্থার বিশ্লেষণ করে প্রতিনিধি দলটি তাদের পর্যবেক্ষণ তুলে ধরেন। ওই প্রতিবেদনে তারা বাংলাদেশ ব্যাংকের প্রশংসা করেন।

আইএমএফের নির্বাহী পরিচালক রাকেশ মোহন পর্যবেক্ষণ রিপোর্টে উল্লেখ করেন, বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল রয়েছে। দেশের আর্থিক খাত সুদৃঢ় অবস্থানে রয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে বর্তমানে ২২ বিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক অতিক্রম করেছে। দেশের জিডিপি প্রবৃদ্ধির হার প্রায় ৬ দশমিক ২৫ শতাংশ অতিক্রম করেছে। পাশাপাশি মূল্যস্ফীতির পরিমাণ ক্রমান্বয়ে কমে এসেছে। এখানে দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত নানা পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

দেশের অর্থনৈতিক সূচক সমূহের ক্রম-উন্নতির পাশাপাশি পর্যবেক্ষক দল সরকারের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করে বলে, দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা সুসংহতকরণের লক্ষ্যে বেশকিছু খাতে উল্লেখযোগ্য সংস্কার করা হয়েছে। সরকারি ঋণ ব্যবস্থাপনা শক্তিশালীকরণ, সরকারি আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন এবং সরকারি প্রতিষ্ঠানের আর্থিক প্রতিবেদন প্রণয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ সময় পোশাক শিল্প প্রতিষ্ঠানের নিরাপত্তা ও কর্ম-পরিবেশের উন্নয়নে কর্তৃপক্ষ উল্লেখযোগ্য কার্যক্রম গ্রহণ করেছে বলে পর্যবেক্ষক দল অভিমত দিয়েছে।